বিজ্ঞাপন

৭ জানুয়ারি ভোট

November 15, 2023 | 7:11 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট নেওয়া হবে আগামী ৭ জানুয়ারি। তফসিল ঘোষণার পর মাঝে ৫২ দিন রেখে নির্বাচন কমিশন ভোটের এই তারিখ নির্ধারণ করেছে।

বিজ্ঞাপন

বুধবার (১৫ নভেম্বর) জাতির উদ্দেশে দেওয়া ভাষণে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার সময় ভোটের এই তারিখ জানান।

সিইসি ঘোষিত তফসিল অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে আগ্রহীরা আগামী ৩০ নভেম্বর পর্যন্ত মনোনয়ন সংগ্রহ করতে পারবেন। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বরের মধ্যে।

তফসিল অনুযায়ী, বাছাইয়ে বৈধ প্রার্থীরা ১৭ ডিসেম্বর পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করতে পারবেন। এরপর প্রতিদ্বন্দ্বী চূড়ান্ত প্রার্থদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হবে ১৮ ডিসেম্বর। ওই দিন থেকেই তারা প্রচার শুরু করতে পারবেন। প্রচারণা চলবে ৫ জানুয়ারি পর্যন্ত। প্রচার শুরুর ২০ দিন পর ৭ জানুয়ারি ভোট নেওয়া হবে।

বিজ্ঞাপন

আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনের নিজ কক্ষ থেকে জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন সিইসি কাজী হাবিবুল আউয়াল। সন্ধা ৭টায় তিনি ভাষণ শুরু করেন। ভাষণটি বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে সরাসরি সম্প্রচার হচ্ছে।

এর আগে বিকেল ৫টা থেকে অনুষ্ঠিত নির্বাচন কমিশনের কমিশন সভায় তফসিলসহ সংশ্লিষ্ট বিষয়গুলো চূড়ান্ত হয়। ৫টা ২৫ মিনিটে নামাজের বিরতি হয় সভায়। এরপর ৫টা ৪০ মিনিটে ফের কমিশন সভা শুরু হয়। ৭টার কিছু আগে শেষ হয় কমিশন সভা।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

‘রাজনৈতিক বিষয়ে প্রশ্ন করলে আমরা বিব্রত হই’

তফসিল ঘোষণা করতে বৈঠকে সিইসিসহ কমিশনাররা

তফসিল নিয়ে কমিশনের বৈঠক চলছে, ব্রিফিং সাড়ে ৭টায়

তফসিল ঘোষণা দিতে জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন সিইসি

বিজ্ঞাপন

বিটিভি নয়, নিজ কক্ষ থেকে জাতির উদ্দেশে ভাষণ দেবেন সিইসি

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন