বিজ্ঞাপন

বিশ্বকাপ ব্যর্থতার জন্য ‘মাঠের বাইরের’ কাণ্ডকে দুষলেন আকরাম

November 25, 2023 | 6:17 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

এবারের বিশ্বকাপটা বাংলাদেশের জন্য ভুলে যাওয়ার মতোই কেটেছে। লিগ পর্বে ৯ ম্যাচ খেলে মাত্র ২টিতে জিতেছে সাকিব আল হাসানের দল। হারতে হয়েছে নেদারল্যান্ডসের মতো দলের বিপক্ষেও। বিশ্বকাপে যাওয়ার আগে নানান বিতর্কিত কাণ্ড ঘটে বাংলাদেশ দলে। তামিম ইকবালের অধিনায়কত্ব ছাড়া এবং অবসর নেওয়া, পরে অবসর ভেঙে ফিরে এলে শেষ মুহূর্তে তাকে দল থেকে ছেটে ফেলা এবং তামিমকে নিয়ে অধিনায়কত্ব পাওয়া সাকিবের কিছু মন্তব্য নিয়ে বহু আলোচনা সমালোচনা হয়েছে। বিশ্বকাপ চলাকালেও নানান কথা শোনা গেছে। বিশ্বকাপে ব্যর্থতার জন্য মাঠের বাইরের এসব কাণ্ডকে দায়ি মনে করছেন বিসিবির পরিচালক আকরাম খান। বিশ্বকাপে বারবার ব্যাটিং অর্ডার পরিবর্তন করার সমালোচনাও করেছেন তিনি।

বিজ্ঞাপন

বিশ্বকাপের মাস আড়াই আগেও বাংলাদেশের ওয়ানডে দলের অধিনায়ক ছিলেন তামিম ইকবাল। নানান করণে হুট করেই অবসর নেন তামিম। পরে প্রধানমন্ত্রীর নির্দেশনায় অবসর ভেঙে ক্রিকেটে ফেরেন। তবে অধিনায়কত্ব না চালিয়ে যাওয়ার কথা জানান তামিম। তার অনুপস্থিতিতে নেতৃত্ব পান সাকিব আল হাসান।

চোটের কারণে এশিয়া কাপে খেলেননি তামিম। তবে বিশ্বকাপের আগেই মাঠে ফিরে পুরোদমে অনুশীন করেন তামিম। বিশ্বকাপের আগে নিউজিল্যান্ড সিরিজে একটা ওয়ানডেও খেলেন তিনি। কিন্তু শেষ মুহূর্তে এসে বিশ্বকাপ দল থেকে বাদ পড়েন তামিম।

ফিটনেস ঘাটতির কথা বলা হয়। কিন্তু এক ভিডিও বার্তায় তামিম সেই দাবি অস্বীকার করেন। পরে তামিমকে নিয়ে সংবাদমাধ্যমে নানান সমালোচনা করেন নেতৃত্ব পাওয়া সাকিব আল হাসান। যা নানান সমালোচনার জন্ম দেয়। বিশ্বকাপেও সেই জের ছিল। এসবের পর বিশ্বকাপে ভালো করা কঠিন ছিল বলছেন আকরাম।

বিজ্ঞাপন

পার্শ্ববর্তী দেশ ভারতে বিশ্বকাপ, ফলে কন্ডিশন অনুকূলে ছিল। বাংলাদেশ দল ওয়ানডেতে দুর্দান্ত ফর্মেও ছিল। তাছাড়া বিসিবির প্রস্তুতিও ভালো ছিল। তবুও খারাপ ফলাফলে স্বাভাবিকভাবেই অখুশি আকরাম।

আজ শনিবার (২৫ নভেম্বর) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সাংবাদিকদের তিনি বলেন, ‘মনে হয় না বাংলাদেশ এত বাজে খেলেছে এর আগে। ৯৯’তে (নিজেদের প্রথম বিশ্বকাপে) ছয়টা ম্যাচের দুটিতে জিতেছি। প্রত্যাশা বেশি ছিল। আমরা পরিকল্পনাও করেছিলাম অনেক ভালোভাবে। চার বছর আগে থেকেই শুরু করেছিলাম, যেহেতু ভারতে খেলা হবে, পরিবেশ আমাদের মতো হবে।’

আকরাম বলেন, ‘আমরা সত্যি কথা বলতে কী… অনেকে কথায় জিততে চায়। এজন্য দেশের পারফরমান্স ওরকম ভালো হয় না। খেলোয়াড়দের উচিত মাঠে গিয়ে পারফর্ম করা। সে জিনিসটা আমরা করতে পারিনি। মাঠের বাইরে অনেক বিষয় নিয়ে আলাপ-আলোচনা করেছি। এটা সবার বোঝা উচিত ছিল। কারণ এই দেশ কারো ব্যক্তিগত না, সবার। যদি বাংলাদেশ ভালো করে, সবার ভালো লাগবে। কেউ যদি নিজেরা নিজেদের মতো করতে চায়, তাহলে তো এটা হবে না। এটা হওয়া উচিতও না। সব সময় আমি দেখেছি যখন একটা মেজর টুর্নামেন্ট হয়, তখন খেলা ছাড়া খেলার বাইরের জিনিসগুলো নিয়ে অনেক বেশি কথাবার্তা বলি। এজন্য সবাই চাপে পড়ে যায়।’

বিজ্ঞাপন

বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটিং অর্ডারে বারবার পরিবর্তন আনা হয়েছে। এভাবে দল হিসেবে দাঁড়ানো সম্ভব না মনে করছেন আকরাম, ‘অনেক আশা ছিল আমাদের। একটা দেশে যদি খেলার আগে এত কথাবার্তা হয় অন্য বিষয় নিয়ে, তো ওই দল কোনোদিন ভালো করতে পারবে না। এটা আমি এশিয়া কাপেও বলেছিলাম। বিশ্বকাপের আগে এটা একটা ভালো টুর্নামেন্ট, যারা অংশ নেবে তাদের জন্য। কিন্তু ওখানে আমরা পরীক্ষা-নিরীক্ষা করে পুরো দলকে দাঁড় করাতে পারিনি। শেষ পর্যন্ত একটা দলই আমরা দাঁড় করাতে পারিনি। এত পরীক্ষা-নিরীক্ষা করলে আমার মনে হয় না কোনো দেশ ভালো করবে।’

সারাবাংলা/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন