বিজ্ঞাপন

এ বছরও কমলো পাসের হার, ২ বছরে কমেছে ১৬.৬২%

November 26, 2023 | 3:11 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ২০২১ সালে তিন বিষয়ে নেওয়া এইচএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার ছাড়িয়েছিল ৯৫ শতাংশ। পরের বছর ২০২২ সালে সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়া হয়েছিল এই পরীক্ষা। সে বছর পাসের হার নেমে আসে ৮৫ শতাংশের ঘরে। এ বছর পূর্ণ সিলেবাসের এইচএসসি পরীক্ষায় পাসের হার ৭৮ শতাংশের কিছু বেশি। সে হিসাবে দুই বছরের ব্যবধানে এইচএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার কমেছে ১৬ শতাংশের বেশি।

বিজ্ঞাপন

রোববার (২৬ নভেম্বর) এ বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়েছে। ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে ১১টি বোর্ডে গড় পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ।

এর আগে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে ২০২০ সালে এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। ওই বছর সব পরীক্ষার্থীকেই উত্তীর্ণ ঘোষণা করা হয়। তাদের জেএসসি ও সমমান এবং এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে মূল্যায়ন করা হয়েছিল।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

করোনা সংক্রমণ পরিস্থিতির কারণেই পরের বছর ২০২১ সালে সব বিষয়ে পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। সে বছর কেবল বিভাগভিত্তিক তিনটি করে নৈর্বাচনিক বিষয়ের পরীক্ষা নেওয়া হয়। ওই তিন পরীক্ষার ফলাফলের সঙ্গে বাকি বিষয়গুলোতে আগের বছরের মতো জেএসসি ও এসএসসির বিষয়ভিত্তিক নম্বরের পরিপ্রেক্ষিতে মূল্যায়ন করা হয়েছিল। সে বছর সব বোর্ড মিলিয়ে গড় পাসের হার ছিল ৯৫ দশমিক ২৬ শতাংশ।

করোনা সংক্রমণ পরিস্থিতি স্বাভাবিক হতে থাকায় ২০২২ সালে সব বিষয়েই এইচএসসি ও সমমান পরীক্ষা নেওয়া হয়। তবে সিলেবাস ছিল সংক্ষিপ্ত। ১১ বোর্ডের পরীক্ষার্থীদের গড় পাসের হার ছিল ৮৫ দশমিক ৯৫ শতাংশ। আগের বছরের চেয়ে এই হার ছিল ৯ দশমিক ৩১ শতাংশ কম।

বিজ্ঞাপন

নটরডেম কলেজে এইচএসসির ফল ঘোষণার পর আনন্দ। ছবি: হাবিবুর রহমান/সারাবাংলা

এ বছর কিছুটা দেরিতে হলেও প্রায় স্বাভাবিকভাবেই এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আগের বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থী বেড়েছে এক লাখ ৮১ হাজারের বেশি। তবে এ বছর পাসের হার এসেছে ৭৮ দশমিক ৬৪ শতাংশ, যা গত বছরের তুলনায় ৭ দশমিক ৩১ শতাংশ।

সব মিলিয়ে দেখা যায়, ২০২১ সালের তুলনায় ২০২৩ সালে এসে পাসের হার কমেছে ১৬ দশমিক ৬২ শতাংশ।

কেবল পাসের হার নয়, কমেছে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যাও। ২০২১ সালে পরীক্ষার বদলে মূল্যায়ন হওয়ায় জিপিএ-৫ হিসাব করা হয়নি। তবে গত বছর জিপিএ পেয়েছিল এক লাখ ৭৬ হাজার ২৮২ জন পরীক্ষার্থী। এ বছর পেয়েছে ৯২ হাজার ৩৬৫ জন। সে হিসাবে জিপিএ-৫ গত বছরের তুলনায় কম পেয়েছে ৮৩ হাজার ৯১৭ জন। অর্থাৎ গত বছরের তুলনায় প্রায় ৫২ শতাংশ বা প্রায় অর্ধেক শিক্ষার্থী এবার জিপিএ-৫ পেয়েছে।

এদিকে এ বছর ১১ বোর্ডে গড় পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ হলেও ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে পাসের গড় হার এর থেকে কম। এই ৯ বোর্ডে গড় পাসের হার ৭৫ দশমিক ৯০ শতাংশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন