বিজ্ঞাপন

ফাইন্যান্স কোম্পানির স্থাপনার নিরাপত্তা নিশ্চিত করতে নির্দেশ

November 28, 2023 | 6:55 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের সব ফাইন্যান্স কোম্পানির স্থাপনার নিরাপত্তা নিশ্চিত করতে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৮ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশনাটি দেশের সব ফাইন্যান্স কোম্পানিতে পাঠানো হয়েছে।

বাংলাদেশের ব্যাংকের নির্দেশনায় বলা হয়, ফাইন্যান্স কোম্পানির স্থাপনা ও জানমালের অধিকতর নিরাপত্তা নিশ্চিত করতে ফাইন্যান্স কোম্পানির স্থাপনার (প্রধান কার্যালয়, শাখা, ব্যবসা কেন্দ্র, বুথ, নিজস্ব বা ভাড়াকৃত ভবন ইত্যাদি) প্রবেশ পথে, অভ্যন্তরে, স্থাপনার বাহিরে চতুর্দিকে এবং সকল ধরণের আইটি রুমে প্রয়োজনীয় সংখ্যক সিসিটিভি ক্যামেরা স্থাপন করতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়, সিসিটিভি ক্যামেরা সার্বক্ষণিক মনিটরিংয়ের আওতায় আনার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। এ ছাড়া সিসিটিভি ক্যামেরায় ধারণকৃত ভিডিও ফুটেজ যাতে প্রয়োজনে নিকটস্থ থানা বা পুলিশ পেতে পারে সে বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে। আর সিসিটিভি ক্যামেরায় ধারণকৃত ভিডিও ফুটেজ ন্যূনতম এক বছর সংরক্ষণ করতে হবে। ফাইন্যান্স কোম্পানি আইন, ২০২৩ এর ৪১ (২) (ঘ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ আদেশ জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন