বিজ্ঞাপন

সিটি-স্পার্সের রোমাঞ্চকর লড়াই অমীমাংসিত

December 4, 2023 | 12:42 am

স্পোর্টস ডেস্ক

ম্যানচেস্টার সিটির ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে ম্যাচের প্রথম দশ মিনিট জুড়ে খেললেন কেবল হিউং মিন সনই। প্রথমে গোল করে টটেনহাম হটস্পার্সকে এগিয়ে নিলেন। আর এর মিনিট তিনেক পরে আত্মঘাতী গোলে ম্যানচেস্টার সিটিকে ফেরালেন সমতায়। এরপর ক্ষণে ক্ষণে বদলে ম্যাচের রঙ। তবে শেষমেশ দুইবার এগিয়েও গিয়েও তিন পয়েন্ট পায়নি ম্যানসিটি। অন্যদিকে দুইবার পিছিয়ে পড়েও হাল ছাড়েনি স্পার্স। আর তাতেই শেষ মুহূর্তে কুলুসেভস্কির ৯০তম মিনিটের গোলে ৩-৩ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ে স্পার্স।

বিজ্ঞাপন

ম্যাচের ৬ মিনিটের মাথায় হিউং মিন সনের গোলে লিড নেয় স্পার্স। ৯ মিনিটের মাথায় সনের আত্মঘাতী গোলে সমতায় ফেরে সিটি। এরপর ৩১তম মিনিটে ফিল ফোডেনের গোলে ম্যাচে প্রথমবারের মতো লিড নেয় সিটি। প্রথমার্ধ কাটে সিটির লিডের মধ্য দিয়েই। দ্বিতীয়ার্ধে ফিরে ৬৯তম মিনিটে লো সেলসোর গোলে ম্যাচে সমতায় ফেরে স্পার্স। ৮১তম মিনিটে জ্যাক গ্রিলিশের গোলে দ্বিতীয়বারের মতো লিড পায় সিটি। ম্যাচ তখন প্রায় শেষের পথে, জয়ের খুব কাছেই ছিল সিটি। তবে ৯০তম মিনিটে কুলুসেভস্কির গোলে সমতায় ফেরে স্পার্স। আর তাতেই রোমাঞ্চকর লড়াই শেষে হয় অমীমাংসিতভাবে।

ইতিহাদ স্টেডিয়ামে ষষ্ঠ মিনিটেই দুর্দান্ত এক প্রতি-আক্রমণে শুরুতেই সিটির বুকে আঘাত হানে স্পার্স। ষষ্ঠ মিনিটে কুলুসেভস্কির লম্বা করে বাড়ানো থ্রু বল মাঝমাঠে সিটির জেরেমির ডকুর নাগালেই ছিল; তবে তিনি হয়তো বুঝতেই পারেননি পেছনে আছেন সন। চোখের পলকে তিনি এগিয়ে মাথা দিয়ে বল নিয়ন্ত্রণে নেন, এরপর দ্রুত ডি-বক্সে ঢুকে কোনাকুনি শটে গোলটি করেন দক্ষিণ কোরিয়ান ফরোয়ার্ড।

দুর্দান্তভাবে এগিয়ে যাওয়ার মাত্র মিনিট তিনেক পরেই ম্যাচে ফেরে সিটি। ডান দিক থেকে তাদের ডি-বক্সে ক্রস বাড়ান হুলিয়ান আলভারেস, গোলমুখে আর্লিং হলান্ড ফ্লিক করার চেষ্টা করে পারেননি। ডিফেন্ডার এমেরসন বল ক্লিয়ার করতে গিয়ে ব্যর্থ হন, আর তার পেছনেই সনের হাঁটুতে লেগে বল চলে যায় জালে!

বিজ্ঞাপন

ম্যাচে লিড নেওয়ার দুর্দান্ত এক সুযোগ আসে সিটির সামনে। তবে গোলপোস্টে লেগে তা প্রতিহত হয়। কিন্তু প্রবল চাপ ধরে রেখে ৩১তম মিনিটে এগিয়ে যায় শিরোপাধারীরা। ছোট ছোট পাসে শাণানো আক্রমণে বক্সে আলভারেসের বাড়ানো বল পেয়ে কাছ থেকে গোলটি করেন ফোডেন। খানিক বাদে পরপর দুই মিনিটে সুবর্ণ সুটি সুযোগ হারায় সিটি। ৩৫তম মিনিটে আলভারেসের শট ভাগ্যের ফেরে বাধা পায় পোস্টে। প্রথমার্ধে আর ম্যাচে ফিরতে পারেনি স্পার্স।

দ্বিতীয়ার্ধে ফিরেই ব্যবধান বাড়াতে পারত সিটি কিন্তু হলান্ডের পাস পেয়ে শট নেন সিলভা, দূরের পোস্ট দিয়ে বল লক্ষ্যের দিকেই যাচ্ছিল, শেষ মুহূর্তে ঝাঁপিয়ে ঠেকান ইতালিয়ান গোলরক্ষক গুইয়েলমো ভিকারিও।

অবশেষে দ্বিতীয়ার্ধের ৬৯তম মিনিটে লো সেলসোর দুর্দান্ত গোলে ম্যাচে ফেরে স্পার্স। সনের পাস ডি-বক্সের বাইরে পেয়ে নিচু শট নেন আর্জেন্টাইন মিডফিল্ডার। ঠেকাতে ঝাঁপিয়ে পড়েন এদেরসন, বলে আঙুলও ছোঁয়ান তিনি, কিন্তু রুখতে পারেননি। জয়ের পথে ফিরতে মরিয়া সিটি আবার এগিয়ে যায় ৮১তম মিনিটে। ডি-বক্সে ডিফেন্ডারদের চ্যালেঞ্জ এড়িয়ে ডান দিক থেকে মাঝমাঝি জায়গায় গ্রিলিশকে খুঁজে নেন হলান্ড। ডান পায়ের নিখুঁত শটে স্কোরলাইন ৩-২ করেন ইংলিশ মিডফিল্ডার।

বিজ্ঞাপন

তবে তখনই ম্যাচের নাটকের শেষ নয়। নির্ধারিত সময়ের শেষ মিনিটে জালে বল পাঠিয়ে চিত্র পাল্টে দেন কুলুসেভস্কি। বাঁ থেকে সতীর্থের ক্রস ছয় গজ বক্সের মুখে পেয়ে হেডে গোলটি করেন সুইডেনের মিডফিল্ডার। এতেই ৩-৩ গোলের সমতায় শেষ হয় রোমাঞ্চকর ম্যাচটি।

এতেই প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলের তিন নম্বরে নেমে গেছে ম্যানচেস্টার সিটি। আর স্পার্সের অবস্থান পাঁচে। ১৪ ম্যাচে ৯টি জয় ৩টি ড্র আর দুই হারে সিটির পয়েন্ট ৩০। সমান ম্যাচে ৮ জয় আর তিনটি করে হার এবং ড্র’তে ২৭ পয়েন্ট টটেনহাম হটস্পার্সের। অন্যদিকে যথারীতি টেবিলের শীর্ষে ১৪ ম্যাচে ১০ জয়ে ৩৩ পয়েন্ট পাওয়া আর্সেনাল। আর দুইয়ে অবস্থান করছে ফুলহামের বিপক্ষে রোমাঞ্চকর জয় পাওয়া লিভারপুল।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন