বিজ্ঞাপন

লালমাটিয়া মহিলা কলেজের ২৬ শিক্ষককে আত্তীকরণের নির্দেশ

December 7, 2023 | 7:42 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: লালমাটিয়া মহিলা কলেজের ২৬ শিক্ষককে তিন মাসের মধ্যে চাকরির সকল সুযোগ-সুবিধাসহ আত্তীকরণের নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন।

আদালতে বাদী পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী প্রবীর নিয়োগী, তানজিব উল আলম ও আইনজীবী মোহাম্মদ বাকির উদ্দিন ভূইয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোর্শেদ ও কলেজের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মোতাহার হোসেন সাজু।

মামলার বিবরণে জানা যায়, রাজধানীর লালমাটিয়া মহিলা কলেজকে সরকারি করে ২০২২ সালের ৪ জানুয়ারি মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।

বিজ্ঞাপন

প্রজ্ঞাপনে বলা হয়, ‘সরকারিকৃত কলেজ শিক্ষক ও কর্মচারী আত্তীকরণ বিধিমালা-২০১৮’-এর আলোকে ঢাকা জেলার মোহাম্মদপুর থানাধীন ‘লালমাটিয়া মহিলা কলেজ’ ২০২১ সালের ৩০ ডিসেম্বর তারিখ থেকে সরকারি করা হলো।

সঠিক বেতন-ভাতার দাবিতে ২০২২ সালে লালমাটিয়া মহিলা কলেজের ২৬ জন শিক্ষক হাইকোর্টে রিট দায়ের করেন। এরপর হাইকোর্ট রুল জারি করেন করেন এবং কর্মরত শিক্ষকদের নিয়ম অনুযায়ী বেতন-ভাতাদি প্রদানের নির্দেশ দেন। তবে আদেশের বিরুদ্ধে সরকার লিভ টু আপিল দায়ের করেন।

এরপর আপিল বিভাগ বেতন-ভাতাদির বিষয়ে স্থিতাবস্থা জারির আদেশ দিয়ে হাইকোর্ট বিভাগকে রুলটি নিষ্পত্তি করতে নির্দেশ দেন।

বিজ্ঞাপন

পরে ইতোপূর্বে জারি করা রুল শুনানি শেষে হাইকোর্ট তা খারিজ করে ২০২২ সালের ৬ নভেম্বর রায় দেন। একই সঙ্গে রিটকারী শিক্ষকদের সকলকেই প্রভাষক পদে আত্তীকরণের নির্দেশ দেন।

উক্ত রায় ও আদেশের বিরুদ্ধে রিটকারী শিক্ষকেরা লিভ টু আপিল (লিভ টু আপিল মামলা নং- ৫১৯/২০২৩) দায়ের করেন।

তবে এরইমধ্যে যেসব শিক্ষক রিট দায়ের করেননি এমন শিক্ষকদেরকে সহকারী অধ্যাপক এবং প্রভাষক পদে আত্তীকরণের জন্য নিয়োগপত্র প্রদান করে। আজ সেই লিভ টু আপিলের শুনানি শেষে হাইকোর্টের দেওয়া রায় বাতিল করে লিভ টু আপিল দায়েরকারী সকল শিক্ষককে তিন মাসের মধ্যে আইন অনুযায়ী চাকরির সকল সুযোগ-সুবিধা প্রদানসহ আত্তীকরণের নির্দেশ দেন আপিল বিভাগ।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন