বিজ্ঞাপন

মেট্রোরেল কমলাপুরে যেতে আরও দুই বছর

December 7, 2023 | 7:53 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটার পথে মেট্রোরেল চলাচল করছে। এরপর শুরু হবে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত অংশে চলাচল। যার কাজের অগ্রগতি ২০ দশমিক ৫০ শতাংশ। বাস্তবায়নকারী কর্তৃপক্ষ ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড- ডিএমটিসিএল বলছে, এই অংশের কাজ শেষ করে যাত্রী নিয়ে চলতে ২০২৫ সালের জুন পর্যন্ত সময় লাগবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবনে আয়োজিত এ সংক্রান্ত সংবাদ ব্রিফিং এ সব তথ্য তুলে ধরেন ডিএমটিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক।

যানজট কমিয়ে মানুষের যাতায়াত সহজ করার লক্ষ্যেই রাজধানী ঢাকাতে মেট্রোরেল নির্মাণের উদ্যোগ নেয় সরকার। উড়াল-পাতাল মিলিয়ে মোট ৫টি প্রজেক্টে এই উদ্যোগ বাস্তবায়নের পরিকল্পনা করা হয়। আর উদ্যোগের শুরু হয় এমআরটি লাইন-৬ এর হাত ধরে। এমআরটি লাইন-৬ এর আওতায় উত্তরা থেকে মতিঝিলে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটার রেলপথ নির্মাণের কথা ছিল প্রাথমিক পরিকল্পনায়। পরে তা সংশোধন করে কমলাপুর পর্যন্ত টেনে নেওয়া হয়। ফলে পথের দূরত্ব দাঁড়ায় ২১ দশমিক ২৬ কিলোমিটারে।

ডিএমটিসিএল দেওয়া তথ্যানুযায়ী, এমআরটি লাইন -৬ বাস্তবায়ন হচ্ছে ৮ ধাপে। যা প্রায় শেষ। বাকি আছে শুধু মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত ১ দশমিক ১৬ কিলোমিটার অংশের। এমআরটি লাইন-৬ এ নতুন করে যোগ হওয়া মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত ১ দশমিক ১৬ কিলোমিটারের কাজের অগ্রগতি ২০ দশমিক ৫০ কিলোমিটার।

বিজ্ঞাপন

ডিএমটিসিএল এর ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক জানিয়েছেন, এই অংশের কাজও দ্রুত এগিয়ে চলছে। আমাদের সময় ২০২৫ সালের ডিসেম্বর পর্যন্ত। আমরা আশা করি ২০২৫ সালের জুনের মধ্যে শেষ করতে পারব।

উল্লেখ্য, উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল স্থাপনে চলমান এ প্রকল্পটির ব্যয় ধরা হয়েছিল ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। এরপর কমলাপুর পর্যন্ত যুক্ত হওয়ায় এর ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকায়। এরমধ্যে জাইকা ১৯ হাজার ৭১৯ কোটি টাকা দিচ্ছে আর সরকার নিজস্ব তহবিল থেকে খরচ করবে ১৩ হাজার ৭৫৩ কোটি টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন