বিজ্ঞাপন

ধোনির ৭ নম্বর জার্সিকে অবসরে পাঠাচ্ছে ভারত

December 15, 2023 | 2:26 pm

স্পোর্টস ডেস্ক

তার হাত ধরে সব ফরম্যাটের ক্রিকেটেই সাফল্য পেয়েছে ভারত। প্রথম টি-টোয়েন্টি শিরোপা থেকে ওয়ানডে বিশ্বকাপ, মহেন্দ্র সিং ধোনির অবদান ভারতীয় ক্রিকেটে অসামান্য। বেশ কয়েক বছর আগেই আন্তর্জাতিক ক্রিকেটে ছেড়েছেন ধোনি। এবার ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে সিদ্ধান্ত হয়েছে, ধোনির পরা ৭ নম্বর জার্সিকে সম্মান দেখিয়ে অবসরে পাঠাবে তারা।

বিজ্ঞাপন

২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরে ধোনির নেতৃত্বে শিরোপা জিতেছিল ভারত। এরপর ঘরের মাঠে ২০১১ সালে ২৮ বছরের অপেক্ষার পর দ্বিতীয় ওয়ানডে বিশ্বকাপ ট্রফি জিতেছে তারা। ধোনির হাত ধরে ২০১৩ সালে চ্যাম্পিয়নস ট্রফিও এসেছে ভারতের ঘরে। এরপর গত দশ বছরে আর কোন আইসিসি ট্রফি জিততে পারেনি ভারত।

২০১৯ বিশ্বকাপের সেমিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে শেষবার ভারতের জার্সি গায়ে দেখা গিয়েছিল ধোনিকে। পরের বছর আগস্টে আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেন তিনি। এরপর থেকে তার ৭ নম্বর জার্সিটি এতদিন ফাঁকাই পরে ছিল। বিসিসিআইয়ের এক কর্মকর্তা টাইমস অফ ইন্ডিয়াকে জানিয়েছেন, ভবিষ্যতে আর কোন ভারতীয় ক্রিকেটার এই জার্সি পরবেন না, ‘তরুণ ক্রিকেটার ও বর্তমান সব ক্রিকেটারকে জানিয়ে দেওয়া হয়েছে তারা যেন ধোনির ৭ নম্বর জার্সির জন্য আবেদন না করে। ধোনির সম্মানে বিসিসিআই এই জার্সিকে অবসরে পাঠাচ্ছে। ১০ নম্বর জার্সির পাশাপাশি এখন ৭ নম্বর জার্সিও আর কেউ পরবেন না।’

ধোনির আগে অবসরে গিয়েছিল শচীনের আইকনিক ১০ নম্বর জার্সিও। ২০১৭ সালে বিসিসিআই ঘোষণা দেয়, শচীনের পর আর কেউ এই জার্সি পরে ভারতের হয়ে মাঠে নামতে পারবেন না।

বিজ্ঞাপন

সারাবাংলা/এফএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন