শুক্রবার ১৩ ডিসেম্বর, ২০১৯ ইং , ২৯ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

অনিরাপদ পাস্তুরিত দুধ: চার সপ্তাহের মধ্যে জবাব দিতে বললেন আদালত

মে ২১, ২০১৮ | ১২:৫০ অপরাহ্ণ

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: নিরাপদ পাস্তুরিত দুধ সরবরাহ করতে বিবাদীদের ব্যর্থতাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট ডিভিশান।

চার সপ্তাহের মধ্যে খাদ্য সচিব, স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, বিএসটিআই’র মহাপরিচালক, আইসিডিডিআর,বি-এর নির্বাহী পরিচালককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

সোমবার (২১ মে) দুপুরে এক রিট আবেদনের প্রেক্ষিতে বিচারপতি যুবায়ের রহমান চৌধুরী, ইকবাল কবীরের হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন।

বিজ্ঞাপন

রুলের পাশাপাশি আদালত খাদ্য সচিব, স্বাস্থ্য সচিব ও বিএসটিআই-এর মহাপরিচালককে বাজারে পাস্তুরিত দুধের মান পরীক্ষা রিপোর্ট জমা দিতে বলেন। অন্যদিকে আইসিডিডিআর,বি তাদের প্রতিবেদন জমা দেবে- আদেশ দেন আদালত।

সম্প্রতি ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়েরিয়াল ডিজিস রিসার্চ, বাংলাদেশ’র (আইসিডিডিআর,বি) জানায়, বাজারের ৭৫ ভাগ পাস্তুরিত দুধ সরাসরি পানের অযোগ্য। এটি বিপজ্জনক হতে পারে যদি এই দুধ ‘কাঁচা’ (ফুটানো ছাড়া) অবস্থায় পান করা হয়। উদ্বেগের বিষয় হলো বাংলাদেশে কাঁচা দুধ পানের প্রবণতা দেখা যায়। বাজারের এই কাঁচা দুধ সরাসরি পান করা অত্যন্ত বিপজ্জজনক।

জাতীয় গণমাধ্যমে এই সংবাদ প্রকাশিত হওয়ার পর আইনজীবী মো. তানভীর আহমেদ রিট করেন। তার সঙ্গে ছিলেন ব্যরিস্টার মহিউদ্দিন মো. হানিফ ও আবদুল্লাহ আবু সাঈদ।

সারাবাংলা/এজেডকে/এটি

বিজ্ঞাপন
Advertisement
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন