বিজ্ঞাপন

ভোটে সশস্ত্র বাহিনী মোতায়েন ৩ জানুয়ারি, মাঠে থাকবে ৮ দিন

December 26, 2023 | 6:58 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ভোটের মাঠে সশস্ত্র বাহিনীর সদস্যদের উপস্থিতির সময়সীমা পাঁচ দিন কমানো হয়েছে। এর আগে ১৩ দিনের জন্য সেনা মোতায়েনের কথা জানানো হলেও সশস্ত্র বাহিনী নতুন এক চিঠিতে জানিয়েছে, সেনা সদস্যরা মাঠে থাকবেন আট দিন। এর আগে ২৯ ডিসেম্বর থেকে সশস্ত্র বাহিনীর সদস্যদের মোতায়েন করার কথা বলা হলেও নতুন চিঠিতে ৩ জানুয়ারি থেকে তাদের মাঠে নিযুক্ত থাকার আদেশ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সশস্ত্র বাহিনী বিভাগ থেকে পাঠানো এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে। সশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসারের পক্ষে ব্রিগেডিয়ার জেনারেল হুসাইন মুহাম্মাদ মাসীহুর রাহমান চিঠিতে সই করেছেন।

ভোটের দিন এবং এর আগে-পরে মিলিয়ে ২৯ ডিসেম্বর থেকে ১৩ দিনের জন্য মাঠে সশস্ত্র বাহিনীর সদস্য মোতায়েনের চাহিদা জানিয়েছিল নির্বাচন কমিশন (ইসি)। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকেও এক পরিপত্রে এই ১৩ দিনের জন্য সেনা মোতায়েনের কথা জানানো হয়েছিল। তবে সশস্ত্র বাহিনীর নকতুন চিঠিতে সেই সময়সীমা কমে যাওয়ার তথ্য জানানো হয়েছে।

আরও পড়ুন- ২৯ ডিসেম্বর থেকে ১৩ দিন মাঠে থাকবে সেনাবাহিনী, বিজিবি ও র‌্যাব

বিজ্ঞাপন

চিঠিতে বলা হয়, নির্বাচন কমিশনের অনুরোধের পরিপ্রেক্ষিতে স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তা করতে ‘ইন এইড টু দ্য সিভিল পাওয়ার’-এর আওতায় দেশের ৩০০টি নির্বাচনি এলাকায় আগামী ৩ জানুয়ারি থেকে ১০ জানুয়ারি পর্যন্ত (যাতায়াত সময়সীমা ছাড়া) সশস্ত্র বাহিনী নিয়োগের জন্য আদেশ দেওয়া হলো।

সশস্ত্র বাহিনীর নিয়োজিত দলগুলো ফৌজদারি কার্যবিধি ও অন্যান্য আইনি বিধান এবং প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা ইনস্ট্রাকশন রিগার্ডিং এইড টু দ্য সিভিল পাওয়ারের সপ্তম ও দশম অনুচ্ছেদের বিধান অনুযায়ী পরিচালিত হবে। সশস্ত্র বাহিনী নির্বাচনি কাজে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের পরামর্শে ফৌজদারি কার্যবিধি অনুযায়ী বেসামরিক প্রশাসনকে আইনশৃঙ্খলা রক্ষায় সহায়তা করবে।

আরও পড়ুন- নির্বাচনে সেনা মোতায়েনে সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি: ইসি সচিব

বিজ্ঞাপন

এর আগে গত বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের রাজনৈতিক-৬ শাখা থেকে জারি করা পরিপত্রে জানানো হয়েছিল, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে সম্পন্ন করতে ১৩ দিনের জন্য সেনাবাহিনী মোতায়েন করা হবে। ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত আইনশৃঙ্খলা বাহিনী ও সশস্ত্র বাহিনী মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করবে। এ ছাড়া আইনশৃঙ্খলা রক্ষাকারী অন্য বাহিনীগুলোও এ সময়ে মাঠে থাকবে।

অন্যদিকে নির্বাচন কমিশন থেকে গত গত ১৮ ডিসেম্বর জানানো হয়, ২৯ ডিসেম্বর থেকে নির্বাচনি মাঠে সশস্ত্র বাহিনী দায়িত্ব পালন করবে। ওই দিনই ১৩ দিনের জন্য ভোটের মাঠে সেনা মোতায়েন চেয়ে সশস্ত্র বাহিনীকে চিঠি দেয় ইসি। এর আগের দিন ১৭ ডিসেম্বর রাষ্ট্রপতির সঙ্গে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) সাক্ষাৎ করলে রাষ্ট্রপতি ভোটে সেনা মোতায়েনের নীতিগত অনুমোদন দেন।

আরও পড়ুন-

১৩ দিনের জন্য সেনাবাহিনী চেয়েছে ইসি

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন