বিজ্ঞাপন

নির্বাচনে সেনা মোতায়েনে সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি: ইসি সচিব

December 17, 2023 | 12:07 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের বিষয়ে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সম্মতি দিয়েছেন বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব (ইসি সচিব) মো. জাহাংগীর আলম।

বিজ্ঞাপন

তিনি বলেন, রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করে নির্বাচন কমিশনের পক্ষ থেকে ১৩ দিনের জন্য মাঠে সেনা মোতায়েন চাওয়া হয়েছিল। রাষ্ট্রপতি নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনে সম্মতি দিয়েছেন। তবে কবে থেকে সেনাবাহিনী মোতায়েন করা হবে এবং তারা কতদিন মাঠে থাকবে, এসব বিষয় এখনো চূড়ান্ত হয়নি।

রোববার (১৭ ডিসেম্বর) দুপুর পৌনে ১২টার দিকে রাষ্ট্রপতির সঙ্গে নির্বাচন কমিশনের সাক্ষাৎ শেষে ইসি সচিব সাংবাদিকদের এ কথা বলেন।

এর আগে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের জন্য সকাল ১১টায় বঙ্গভবনে প্রবেশ করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তার সঙ্গে ছিলেন ইসি সচিব। সাক্ষাৎ শেষে পৌনে ১২টার দিকে বের হয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ইসি সচিব। এ সময় সিইসি কোনো কথা বলেননি।

বিজ্ঞাপন

ইসি সচিব বলেন, সংবিধানের ১২০ অনুচ্ছেদ অনুযায়ী সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক রাষ্ট্রপতির কাছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ‘ইন এইড টু সিভিল পাওয়ারে’র আওতায় বেসমারিক প্রশাসনকে সহায়তা করার জন্য সামরিক বাহিনী নিযুক্ত করার জন্য অনুমতি প্রার্থনা করেছে নির্বাচন কমিশন। রাষ্ট্রপতি বিষয়টি শুনেছেন। তিনি নীতিগতভাবে সামরিক বাহিনী মোতায়েনে সম্মত হয়েছেন। আশ্বাস দিয়েছেন, সশস্ত্র বাহিনীর সঙ্গে আলাপ করে শিগগিরই চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দেবেন।

এর আগে নির্বাচন কমিশনের সঙ্গে সশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসারের সাক্ষাতে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত ১৩ দিনের জন্য সেনাবাহিনীকে ভোটের মাঠে দায়িত্ব পালনের জন্য বলেছিল নির্বাচন কমিশন। রাষ্ট্রপতির কাছেও ১৩ দিনের জন্যই সেনাবাহিনী চাওয়া হয়েছে কি না— এ প্রশ্নও করা হয় ইসি সচিবের কাছে।

বিজ্ঞাপন

ইসি সচিব বলেন, মূলত সশস্ত্র বাহিনী বিভাগের সঙ্গে আমরা আলোচনা করে আলাদা চিঠি পাঠাব এ বিষয়ে। ওই আলোচনার আলোকে সেনাবাহিনী মোতায়েনের সময় এবং কখন, কীভাবে করা হবে, এগুলো নির্ধারণ করা হবে। সশস্ত্র বাহিনী বিভাগের সঙ্গে চিঠিতে আলোচনার মাধ্যমে নির্বাচন কমিশন এগুলো চূড়ান্ত করবে।

পিন্সিপাল স্টাফ অফিসার ১৩ দিনের জন্য সেনা মোতায়েনের কথা বলেছিলেন— এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে ইসি সচিব বলেন, সেটি একটি আলোচনা ছিল। আইনশৃঙ্খলা বাহিনী যেভাবে নিয়োজিত থাকবে, তার সঙ্গে সমন্বয় রেখে তারা যেন দায়িত্ব পালন করতে পারে, সে কারণে তিনি কথাটি বলেছেন।

আরও পড়ুন-

রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবেন সিইসি

বিজ্ঞাপন

১৩ দিনের জন্য সেনাবাহিনী চেয়েছে ইসি

সারাবাংলা/জিএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন