বিজ্ঞাপন

ভারত সরকারের সঙ্গে উলফার শান্তি চুক্তি সই

December 29, 2023 | 8:51 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারত সরকারের সঙ্গে শান্তি চুক্তিতে সই করেছে আসাম রাজ্যের বিচ্ছিন্নতাবাদী সংগঠন ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব আসাম (উলফা)। শুক্রবার (২৯ ডিসেম্বর) উলফার আলোচনাপন্থি গ্রুপের একটি প্রতিনিধিদল কেন্দ্রীয় ও আসাম সরকারের সঙ্গে এই শান্তি চুক্তিতে সই করে। সহিংসতা পরিহার করে মূলধারায় যোগ দিতে সম্মত হয়েছে উলফার এই গ্রুপ। শান্তি চুক্তি সইয়ের সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা।

বিজ্ঞাপন

যদিও উলফার প্রভাব আসামে বর্তমানে প্রায় নেই। তবে এই শান্তি চুক্তির মাধ্যমে আসামে কয়েক দশক ধরে চলা বিদ্রোহের অবসান হবে বলে আশা করা হচ্ছে। তবে পরেশ বড়ুয়ার নেতৃত্বাধীন উলফা (স্বতন্ত্র) দল আলোচনার বিরোধিতা করে আসছে। তাই পরেশ বড়ুয়ার নেতৃত্বাধীন উলফার কট্টরপন্থী দল চুক্তির অংশ নয়। পরেশ বড়ুয়া বর্তমানে চীন-মিয়ানমার সীমান্তের একটি জায়গায় বসবাস করছেন বলে ধারণা করা হচ্ছে।

ভারত সরকার জানিয়েছে, আসামের প্রাচীনতম বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে শান্তি চুক্তির লক্ষ্য হলো, অবৈধ অভিবাসন, আদিবাসী সম্প্রদায়ের জন্য জমির অধিকার এবং আসামের উন্নয়নের জন্য আর্থিক প্যাকেজের মতো সমস্যাগুলোর সমাধান করা।

চুক্তি সই অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সাংবাদিকদের বলেন, উলফার সমস্ত যুক্তিসঙ্গত দাবি একটি নির্দিষ্ট সময়ের মধ্যে পূরণ করা হবে এবং একটি সংগঠন হিসেবে উলফাকে ভেঙে দেওয়া হবে। তিনি বলেন, আমরা উলফা নেতৃত্বকে আশ্বস্ত করতে চাই যে, শান্তি প্রক্রিয়ার সাফল্য নিশ্চিত করতে কেন্দ্রে তাদের আস্থাকে সম্মান করা হবে।

বিজ্ঞাপন

১৯৭৯ সালে সার্বভৌম আসামের দাবিতে উলফা গঠিত হয়েছিল। ১৯৮০ এর দশকের শেষের দিকে পরেশ বড়ুয়া, অরবিন্দ রাজখোয়া এবং অনুপ চেটিয়ার মতো নেতাদের নেতৃত্বে এই গ্রুপটি সশস্ত্র কার্যক্রম শুরু করে। তারপর থেকে সংগঠনটি আসামে ব্যাপক নাশকতামূলক কর্মকাণ্ড চালায়। ফলে ভারতের কেন্দ্রীয় সরকার ১৯৯০ সালে উলফাকে একটি নিষিদ্ধ সংগঠন ঘোষণা করে। উলফা নেতা রাজখোয়ার নেতৃত্বাধীন দলটি ২০১১ সালের ৩ সেপ্টেম্বর সরকারের সঙ্গে শান্তি আলোচনায় যোগ দেয়। এক যুগ আলোচনার পর কেন্দ্রীয় সরকারের সঙ্গে একটি স্থায়ী শান্তি চুক্তি স্বাক্ষর করল উলফা।

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন