বিজ্ঞাপন

ফাঁকি ঠেকাতে মশক কর্মীদের শরীরে ক্যামেরা বসাচ্ছে ডিএনসিসি

January 6, 2024 | 8:28 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: কাজে ফাঁকি ঠেকাতে মশক কর্মীদের শরীরে ক্যামেরা স্থাপনের উদ্যোগ নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। বর্জ্য ব্যবস্থাপনাসংশ্লিষ্ট পরিচ্ছন্নতা কর্মীরাও এই ক্যামেরার আওতায় আসবেন। প্রথম পর্যায়ে ২০ জন কর্মীর শরীরে এই ক্যামেরা বসানো হবে।

বিজ্ঞাপন

ডিএনসিসি বলছে, এই ক্যামেরা শরীরে স্থাপন করে কর্মীদের অবস্থান মনিটরিং করা হবে। এর ফলে কর্মীরা নজরদারির মধ্যে থাকবেন। তারা আর কাজে ফাঁকি দিতে পারবেন না।

সম্প্রতি ডিএনসিসি সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিকের সই করা এক অফিস আদেশ থেকে এ তথ্য জানা গেছে। ওই আদেশে এসব ক্যামেরা স্থাপনের জন্য একটি কমিটি গঠন করে দেওয়া হয়।

ডিএনসিসির অফিস আদেশে বলা হয়, আধুনিক ও স্মার্ট ঢাকা গড়ে তুলতে ডিএনসিসির বর্জ্য ব্যবস্থাপনাসংশ্লিষ্ট পরিচ্ছন্নতা ও স্বাস্থ্য বিভাগের মশক নিধন কার্যক্রমে নিয়োজিত কর্মীদের কাজের অবস্থান, প্রকৃতি ও কার্যনিবিষ্ট থাকার সময় প্রযুক্তিনির্ভর উপায়ে পর্যবেক্ষণ ও মনিটরিংসহ ক্লিনিং সংক্রান্ত কাজের গুণগত মান ও গতিশীলতা বাড়াতে পরিচ্ছন্ন কর্মীদের শরীরে স্থাপনের উপযোগী ফোরজি বডি ক্যামেরা বসানো হবে। এর জন্য পাঁচ সদস্যের একটি কমিটি করা হয়েছে। কমিটি কারিগরি নির্দেশনা অনুযায়ী ক্যমেরাগুলোর গুণগত মান যাচাই করে সেগুলো গ্রহণ করবে।

বিজ্ঞাপন

পাঁচ সদস্যের কমিটির আহ্বায়ক করা হয়েছে বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী এস এম শফিকুর রহমানকে। তিনি বলেন, পরীক্ষামূলকভাবে প্রথম ধাপে ২০ জনের শরীরে ক্যামেরা বসানো হবে। ক্যামেরাগুলো আমরা হাতে পেয়েছি। নির্বাচনের পর এগুলো নিয়ে কাজ শুরু করব।

ডিএনসিসির এক কর্মকর্তা বলেন, মশক কর্মীরা ও পরিচ্ছন্ন কর্মীদের কাজে ফাঁকি দেওয়ার প্রবণতা রয়েছে। অনেকেই কাজে হাজিরা দিয়েই চলে যান বলে অভিযোগ রয়েছে। তাই এসব কর্মীর কাজ তদারকি করতেই তাদের ক্যামেরার আওতায় নিয়ে আসার উদ্যোগ নিয়েছে ডিএনসিসি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন