বিজ্ঞাপন

সংসদ ভবনে নতুন এমপিদের শপথ অনুষ্ঠান শুরু

January 10, 2024 | 10:11 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠান শুরু হয়েছে। বুধবার (১০ জানুয়ারি) সকাল ১০টায় জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে এই শপথ অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

অনুষ্ঠানের শুরুতে কোরআন থেকে তেলাওয়াৎ করা হয়। এরপর  স্পিকার নিজেই নিজের শপথবাক্য পাঠ করেন। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন সংসদ সচিবালয়ের সচিব আব্দুস সালাম।

এদিন নবনির্বাচিত ২৯৮ জন সংসদ সদস্য শপথ নিয়েছেন। জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তাদের শপথবাক্য পাঠ করান।

এদিন সকাল থেকেই সারা দেশ থেকে জাতীয় সংসদ ভবনে নবনির্বাচিত এমপিরা উপস্থিত হতে থাকেন। শপথ উপলক্ষে সংসদ ভবন এলাকায় কড়া নিরাপত্তা নেওয়া হয়।

বিজ্ঞাপন

এর আগে, রোববার (৭ জানুয়ারি) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এক প্রার্থীর মৃত্যুর কারণে নওগাঁ-২ আসনের ভোট স্থগিত করে নির্বাচন কমিশন। বাকি ২৯৯ আসনের মধ্যে ময়মনসিংহ-৩ আসনের একটি কেন্দ্রের ভোট স্থগিত হওয়ায় ওই আসনের ফলাফল স্থগিত করা হয়েছে। বাকি ২৯৮টি আসনে সর্বোচ্চ ভোট পাওয়া প্রার্থীদের বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

ভোটের পরদিন সোমবার (৮ জানুয়ারি) নির্বাচন কমিশন জানিয়েছে, ২৯৮টি আসনের মধ্যে আওয়ামী লীগ প্রার্থীরা জয় পেয়েছেন ২২২টি আসনে। একাদশ সংসদের বিরোধী দল জাতীয় পার্টির প্রার্থীরা জয় পেয়েছেন ১১টি আসনে। একটি করে আসনে জয় পেয়েছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ও বাংলাদেশ কল্যাণ পার্টির প্রার্থীরা। বাকি ৬২টি আসনে স্বতন্ত্র প্রার্থীরা জয় পেয়েছেন।

গতকাল মঙ্গলবার ২৯৮ আসনে নির্বাচিতদের আনুষ্ঠানিকভাবে সংসদ সদস্য ঘোষণা করে প্রজ্ঞাপনও জারি করে নির্বাচন কমিশন।

বিজ্ঞাপন

সংবিধান অনুযায়ী, জাতীয় সংসদ নির্বাচনের ফলাফলের গেজেট প্রকাশের তিন দিনের মধ্যে বিজয়ী ঘোষিত প্রার্থীদের সংসদ সদস্য হিসেবে শপথ নিতে হয়। মঙ্গলবার গেজেট প্রকাশের পরদিনই নবনির্বাচিতরা শপথ নিচ্ছেন।

সংসদ সদস্য হিসেবে দায়িত্বভার গ্রহণ করতে হলে শপথ নেওয়া বাধ্যতামূলক। সংবিধানের ৬৭ (২) ধারায় বলা আছে, ‘এই সংবিধানের অধীন যে ক্ষেত্রে কোনো ব্যক্তির পক্ষে কার্যভার গ্রহণের পূর্বে শপথ গ্রহণ আবশ্যক, সেই ক্ষেত্রে শপথ গ্রহণের অব্যবহিত পর তিনি কার্যভার গ্রহণ করিয়াছেন বলিয়া গণ্য হইবে।’

এদিকে সংবিধান অনুযায়ী, নতুন এমপিদের শপথ নেওয়ার পর ৩০ দিনের মধ্যে সংসদ অধিবেশন ডাকতে হবে। সে হিসাবে বুধবার এমপিদের শপথ হলে দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন হবে আগামী ১০ ফেব্রুয়ারির মধ্যে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন