বিজ্ঞাপন

এবার ব্রিটেনে নিষিদ্ধ হচ্ছে হিযবুত তাহরীর

January 15, 2024 | 11:31 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইহুদিবিদ্বেষী অভিযোগে বিতর্কিত ইসলামপন্থি সংগঠন হিযবুত তাহরীরকে নিষিদ্ধ ঘোষণা করেছে ব্রিটেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। দেশটির সংসদ অনুমোদন করলে আগামী ১৯ জানুয়ারি থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

বিজ্ঞাপন

সন্ত্রাসী সংগঠন হিসেবে এরই মধ্যে বাংলাদেশ, জার্মানি, মিশর, পাকিস্তানসহ মধ্য এশিয়া ও বেশকিছু আরব দেশে হিযবুত তাহরীর নিষিদ্ধ।

রয়টার্সের খবরে বলা হয়েছে, নিষিদ্ধ হলে ব্রিটেনে আল-কায়েদা ও আইএসের মতো সংগঠনগুলোর কাতারে তালিকাভুক্ত হবে হিযবুত তাহরীর।

ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি বলেন, হিযবুত তাহরীর একটি ইহুদিবিদ্বেষী সংগঠন। তারা সক্রিয়ভাবে সন্ত্রাসের প্রশংসা করে আসছে। এমনকি তারা ৭ অক্টোবরের হামলারও প্রশংসা করেছে।

বিজ্ঞাপন

৭ অক্টোবর ইসরায়েলের ওপর হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। ওই হামলার পক্ষ নিয়েই বিভিন্ন সময়ে বিবৃতি দিয়েছে হিযবুত তাহরীর। এতে হামাসের হামলাকে নায়কোচিতভাবে উপস্থাপন করা হয়েছে। এ ছাড়াও হিযবুত তাহরীর সন্ত্রাসকে উৎসাহিত করে আসছে বলে জানান ক্লেভারলি।

ব্রিটিশ সংসদে অনুমোদনের মাধ্যমে নিষিদ্ধ হলে দেশটিতে হিযবুত তাহরীরের কোনো ধরনের কর্মকাণ্ড কিংবা সংগঠনটিকে সমর্থন জানিয়ে কোনো ধরনের সভা-সমাবেশ বা প্রচার এবং প্রকাশ্যে সংগঠনটির লোগো ধারণও অপরাধ হিসেবে বিবেচিত হবে। এ ধরনের অপরাধের জন্য সর্বোচ্চ ১৪ বছর পর্যন্ত কারাদণ্ড সাজা হতে পারে।

১৯৫৩ সালে লেবাননে যাত্রা শুরু করা হিযবুত তাহরীর ৩২টি দেশে কার্যক্রম চালায়। বাংলাদেশেও সংগঠনটির কার্যক্রম শুরু হয় নব্বই দশকের শেষভাগ থেকে এই শতকের শুরুর সময়ের মধ্যে।

বিজ্ঞাপন

গণতন্ত্রকে শরিয়াবিরোধী শাসনব্যবস্থা অভিহিত করে বাংলাদেশে খেলাফত প্রতিষ্ঠার লক্ষ্য নিয়ে হিযবুত তাহরীর নিজেদের কার্যক্রম পরিচালনা করেছে। ব্লগার অনন্ত বিজয় দাসকে হত্যার অভিযোগ রয়েছে এই সংগঠনের বিরুদ্ধে। ২০০৯ সালে হিযবুত তাহরীরকে বাংলাদেশে নিষিদ্ধ ঘোষণা করা হয়।

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন