বিজ্ঞাপন

কুয়েটে ২১ শিক্ষার্থীকে হল থেকে বহিষ্কার, ৫০ জনের বিরুদ্ধে মামলা

January 16, 2024 | 9:21 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

খুলনা: খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) লালন শাহ হলের রুম নিয়ে দুই গ্রুপের সংঘর্ষ ও ভাঙচুরের ঘটনায় ২১ শিক্ষার্থীকে হল থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। পাশাপাশি ১২ শিক্ষার্থীর নাম উল্লেখ করে ৪০ জনের নামে মামলা দায়ের করা হয়েছে।

বিজ্ঞাপন

গত সোমবার (১৫ জানুয়ারি) লালন শাহ হলের প্রভোস্ট মো. আব্দুল হাফিজ মিয়া স্বাক্ষরিত আদেশে তাদের বহিষ্কার করা হয়। একই সঙ্গে সংঘর্ষের ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বহিষ্কৃতরা হলেন- মো. আদনান ইসলাম (শামস), তাহমিদুল হক ইশরাক, মিনহাজুর রহমান আবরার, ফজলে রাব্বি, সাদিক বিন ফারুক, আবির হাসান, মো. আবু বক্কর সিদ্দিক, অমিত কুমার ঘোস, অরিত্র দেবনাথ পৃথু, মেফতাউল মাহমুদ, সুদীপ্ত তালুকদার, মিজানুর রহমান (মুহাসিন), সাফায়েত সাইমুম, নিলান খালেক পারাবার, আব্দুল্লাহ্ ইবনে জয়নাল, শাহরিয়ার ফেরদৌস ওশান, শাহনেওয়াজ পারভেজ শুভ, তৈয়ব ইযাসির নিলয়, জুনায়েত হক সরকার, জুবাইদুর হোসেন নাঈম ও মো. সাব্বির হোসেন।

জানা যায়, ক্যাম্পাসে ছাত্রলীগের নতুন কমিটি গঠনকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে আগে থেকেই উত্তেজনা ছিল। গত কমিটির নেতাদের নতুন কমিটিতে সম্মানজনক পদে রাখা হয়নি। এর মধ্যে কুয়েট ছাত্রলীগ সভাপতি রুদ্র নীল সিংহের বিরুদ্ধে কয়েকজন শিক্ষার্থীকে হল থেকে বের করে দেওয়ার অভিযোগ ওঠে। গত রোববার রাতে হলের বাইরে থাকা শিক্ষার্থীরা হলে প্রবেশ করতে গেলে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। এতে চার শিক্ষার্থী আহত হন।

বিজ্ঞাপন

লালন শাহ হলের প্রভোস্ট মো. আব্দুল হাফিজ মিয়া বলেন, কিছু ছাত্র হলের বাইরে ছিলেন। তারা রোববার রাতে হলে উঠতে চাইলে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। ওই ঘটনায় ২১ জন ছাত্রকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

উপ উপাচার্য ড. সোবাহান মিয়া জানান, এই ঘটনায় পাঁচ সদস্যের একটি তদন্ত টিম গঠন করা হয়েছে। তদন্ত টিম তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার পর পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

খুলনার খানজাহান আলী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মমতাজুল হক বলেন, কুয়েট শাখার ছাত্রলীগের সভাপতি রুদ্র নীল সিংহসহ ১২ জনের নাম উল্লেখ ও অজ্ঞাত আরও ৪০ জনকে আসামি করে মঙ্গলবার আহত শিক্ষার্থী তাহমিদুল হক ইশরাক বাদী হয়ে থানায় মামলা দায়ের করেছেন। মামলায় তিনি মারপিট ও জীবননাশের হুমকির অভিযোগ করেছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনইউ

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন