বিজ্ঞাপন

ভিকারুননিসার ১০ ছাত্রীর বোনকে ১ম শ্রেণিতে ভর্তির নির্দেশ

January 22, 2024 | 6:55 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সংরক্ষিত কোটা পূরণ না হলে ভিকারুননিসায় পড়ুয়া ১০ ছাত্রীর বোনকে প্রথম শ্রেণিতে ভর্তির সুযোগ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ সংক্রান্ত রিটের শুনানি শেষে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

বিজ্ঞাপন

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ সাইফুজ্জামান।

রুলে গত বছর ২৩ অক্টোবর প্রণীত ‘বেসরকারি স্কুল, স্কুল অ্যান্ড কলেজে (মাধ্যমিক, নিম্ন মাধ্যমিক ও সংযুক্ত প্রাথমিক স্তর) শিক্ষার্থী ভর্তি নীতিমালা’ কেন অবৈধ ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, জানতে চাওয়া হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডর চেয়ারম্যান, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ অধ্যক্ষকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

পরে আইনজীবী ইউনুছ আলী আকন্দ বলেন, ভর্তি কার্যক্রম শুরু হওয়ার পর এই ১০ সহোদরা ভিকারুননিসার বিভিন্ন শাখায় প্রথম শ্রেণিতে ভর্তির আবেদন করে। লটারির মাধ্যমে নির্ধারিত ফলাফলে তাদের অপেক্ষমাণ ভর্তিচ্ছুদের তালিকায় রাখা হয়। পরবর্তীতে এই ১০ শিশুর অভিভাবকেরা শিক্ষা প্রতিষ্ঠানটির অধ্যক্ষের কাছে আবেদন করেও সাড়া পাননি।

এরপর এই ১০ শিশুর অভিভাবকেরা ভর্তি নীতিমালা চ্যালেঞ্জ করে গত ১৪ জানুয়ারি হাইকোর্টে রিট করেন। রিটের শুনানি নিয়ে আদালত রুলসহ আদেশ দিয়েছেন।

তিনি আরও বলেন, সংরক্ষিত কোটা পূরণ না হলে ভিকারুননিসার বসুন্ধরা, ধানমন্ডি, আজিমপুরসহ মূল শাখায় এই ১০ শিশুকে ভর্তির সুযোগ দিতে শিক্ষা প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষের প্রতি নির্দেশ দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

বেসরকারি স্কুল, স্কুল অ্যান্ড কলেজে শিক্ষার্থী ভর্তি নীতিমালায় ২০২২ সালে সংশোধন আনে সরকার। সংশোধনের আগে বেসরকারি স্কুল-কলেজে পড়াশোনা করছে এমন শিক্ষার্থীর সহোদর, সহোদরা বা জমজ ভাই-বোনরা যদি একই প্রতিষ্ঠানে ভর্তির আবেদন করে, তবে যাচাই-বাছাই কমিটিকে তাদের ভর্তির ক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা ছিল।

নীতিমালায় সংশোধন আনার পর সহোদর, সহোদরা বা জমজ ভাই-বোনদের ভর্তির ক্ষেত্রে ৫ শতাংশ কোটা সংরক্ষণের বাধ্যবাধকতা আরোপ করা হয়।

সারাবাংলা/কেআইএফ/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন