বিজ্ঞাপন

ইতিহাস গড়ে এশিয়ান কাপের দ্বিতীয় রাউন্ডে ফিলিস্তিন

January 24, 2024 | 8:54 am

স্পোর্টস ডেস্ক

গাজায় চলমান যুদ্ধের মাঝেই এশিয়ান কাপ খেলতে কাতারে পা রেখেছিলেন তারা। ফুটবলের চেয়ে দেশে আটকে পড়া স্বজনদের চিন্তাই বেশি ভাবাচ্ছিল ফিলিস্তিন ফুটবল দলকে। তবে সবাইকে চমকে দিয়ে ইতিহাস গড়েছে এই ফিলিস্তিনই। এশিয়ান কাপে নিজেদের ইতিহাসের প্রথম জয় পেয়েছে ফিলিস্তিন। গ্রুপ পর্বের ম্যাচে হংকংকে হারিয়ে প্রথমবারের মতো শেষ ১৬তেও পৌঁছে গিয়েছেন তারা।

বিজ্ঞাপন

আরও পড়ুন- প্রিয়জনের দুশ্চিন্তা নিয়েই এশিয়ান কাপের পথে ফিলিস্তিন 

এশিয়ান কাপের গ্রুপ সিতে পড়েছিল ফিলিস্তিন। প্রথম ম্যাচে ইরানের কাছে হেরে যায় তারা। পরের ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের সাথে ড্র করেছিলেন বাতাত-দাবাহরা। শেষ ম্যাচে ফিলিস্তিনের প্রতিপক্ষ ছিল হংকং। পরের রাউন্ডে যেতে হলে এই ম্যাচে জয়ের বিকল্প ছিল না ফিলিস্তিনের সামনে।

সেই অনুপ্রেরণাকে কাজে লাগিয়েই শেষ ম্যাচে হংকংয়ের বিপক্ষে জ্বলে উঠলো পুরো ফিলিস্তিন দল। শুরু থেকেই দাপটের সাথে খেলেছেন তারা। ১২ মিনিটে ওডে দাবাহের গোলে এগিয়ে যায় ফিলিস্তিন। প্রথমার্ধে আরও কিছু সুযোগ তৈরি করলেও ফরোয়ার্ডদের সুযোগ নস্টের কারণে ব্যবধান বাড়ানো হয়নি তাদের।

বিজ্ঞাপন

দ্বিতীয়ার্ধের শুরুতে আবারো গোল পায় ফিলিস্তিন। জাইদ কুনবারের গোলে ব্যবধান বাড়ায় তারা। ৬০ মিনিটে আসে সেই মাহেন্দ্রক্ষণ। দলের হয়ে প্রথম গোলটি করা দাবাহ ম্যাচে নিজের দ্বিতীয় গোল করে দলের ঐতিহাসিক জয় নিশ্চিত করেন। শেষ পর্যন্ত ৩-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে ফিলিস্তিন।

এশিয়ান কাপের ইতিহাসে ফিলিস্তিনের এটি প্রথম জয়। ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের তৃতীয় স্থানে আছে ফিলিস্তিন, শীর্ষে আছে ইরান, দ্বিতীয় স্থানে সংযুক্ত আরব আমিরাত। গ্রুপ রানার্সআপ না হলেও গ্রুপ পর্বের তৃতীয় স্থানে থাকা সেরা চার দলের একটি হয়ে পরের রাউন্ডে পৌঁছে গেছে তারা। হংকংয়ের সাথে জিতে তাই এক ম্যাচে দুই ইতিহাস গড়েছে ফিলিস্তিন।

জয়ের পর ফিলিস্তিন অধিনায়ক আল বাতাত বলেছেন, ফিলিস্তিনের জনগণই তাদের এমন জয়ের অনুপ্রেরণা জুগিয়েছে, ‘কাতারে অবস্থান করা হাজারো সমর্থক ও ফিলিস্তিনের ঘর হারা লাখো মানুষ আমাদের অনুপ্রেরণা জুগিয়েছে। আমাদের পাশে থাকার জন্য সবাইকে অনেক ধন্যবাদ।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এফএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন