বিজ্ঞাপন

বাংলাদেশের বিশ্বকাপ সেমিফাইনাল খেলার সম্ভবনা কতটুকু?

February 1, 2024 | 7:46 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশের যাত্রাটা এখন পর্যন্ত চলছে স্বাভাবিকভাবেই। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে শক্তিশালী ভারতের বিপক্ষে হারলেও পরে আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্রকে বিশাল ব্যবধানে হারিয়ে সুপার সিক্সে উঠেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। তবে সুপার সিক্সে পড়তে হয়েছে কঠিন বাঁধায়।

বিজ্ঞাপন

নতুন নিয়মে সাজানো হয়েছে এবারের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপকে। ফলে সুপার সিক্সের সমীকরণ বড্ডই জটিল। যেমন- বাংলাদেশ সুপার সিক্সে দুটি ম্যাচ খেলার সুযোগ পাবে। এই দুই ম্যাচ জিতলেও সেমিফাইনাল নিশ্চিত হবে না বাংলাদেশি যুবাদের!

সুপার সিক্সের প্রথম ম্যাচে নেপালকে স্রেফ উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। সুপার সিক্সের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশি যুবাদের প্রতিপক্ষ পাকিস্তান। টুর্নামেন্টের নতুন নিয়ম অনুযায়ী, দ্বিতীয় ম্যাচে পাকিস্তানকে কেবল হারালেই চলবে না নির্দিষ্ট ব্যবধানে হারতে হবে তবেই মিলবে সেমিফাইনালের টিকিট।

সুপার সিক্স পর্বের ১২ দলকে দুটি গ্রুপে ভাগ করা হয়েছে। দুই গ্রুপ থেকে দুটি করে চারটি দল যাবে সেমিফাইনালে। সুপার সিক্সের প্রথম ম্যাচে নেপালকে হারানো বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল এখন আছে গ্রুপ ‘১’ এর তিন নম্বরে। এই গ্রুপের পয়েন্ট টেবিলের ১ নম্বরে আছে ভারত, দুই নম্বরে পাকিস্তান।

বিজ্ঞাপন

এই পাকিস্তানের বিপক্ষেই সুপার সিক্স পর্বের দ্বিতীয় ম্যাচ খেলবে বাংলাদেশ। নেট রানরেটের দিক দিয়ে যারা বাংলাদেশের চেয়ে এগিয়ে। বাংলাদেশের বর্তমান নেট রানরেট +০.৩৪৮। পাকিস্তানের +১.০৬৪। ফলে সেমিফাইনালে যেতে পাকিস্তানকে শুধু হারালেই চলবে না রানরেটে এগিয়ে যেতে একটা নির্দিষ্ট ব্যবধানে হারাতে হবে।

সমীকরণটা এমন- পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ যদি আগে ব্যাটিং করে ২৫০ বা এর চেয়ে কম রান করে, তাহলে অন্তত ৫০ রানের ব্যবধানে জিততে হবে। আর আগে ব্যাটিং করে ২৫০ রানের বেশি তোলে তাহলে অন্তত ৫১ রানে জিততে হবে।

পাকিস্তান আগে ব্যাটিং করতে নামলে বাংলাদেশকে পরে ম্যাচ জিততে হবে ৩৮ থেকে ৪০ ওভারের মধ্যেই। পাকিস্তান আগে ব্যাটিং করে যদি ৩০০ রানের লক্ষ্য দেয় তবে ৩৯.৩ ওভারেই মধ্যেই সেটা পেরুতে হবে বাংলাদেশকে। আর তারা ২৫০ রানের কম করলে বাংলাদেশকে পেরুতে হবে ৩৯ ওভারের মধ্যেই। আর পাকিস্তান ২০০ রানের মধ্যেই আটকে গেলে বাংলাদেশকে ম্যাচ জিততে হবে ৩৮.৪ ওভারের মধ্যে।

বিজ্ঞাপন

ম্যাচের আগে একটা ঘটনা থেকে অনুপ্রেরণা নিতে পারে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। মাস দেড়েক আগে এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়েছেন বাংলাদেশি যুবারা। আর সেই এশিয়া কাপেই সংযুক্ত আরব আমিরাতের মতো দলের কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছিল পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দল।

যুব বিশ্বকাপের সেমিফাইনালের টিকিটের খোঁজে আগামী ৩ ফেব্রুয়ারি পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলের মুখোমুখি হবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। ম্যাচটা শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়।

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন