বিজ্ঞাপন

জাকের পার্টির সম্মেলন ও আটরশির ওরশ পৃথক দিনে করার নির্দেশ

February 9, 2024 | 12:00 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জাকের পার্টির সম্মেলন ও আটরশি দরবার শরীফের ওরশ শান্তিপূর্ণভাবে পৃথক দিনে আয়োজনের নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। আগামী ১২ ও ১৩ ফেব্রুয়ারি ফরিদপুরের স্পিনিং মিল মাঠে মোস্তফা আমির ফয়সলের নেতৃত্বাধীন জাকের পার্টিকে সম্মেলন করার জন্য এবং আগামী ১৭ থেকে ২০ ফেব্রুয়ারি পীরজাদা মাহফুজুল হককে বিশ্ব জাকের মঞ্জিলে আটরশি দরবার শরীফের ওরশ আয়োজন করতে নির্দেশ দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

জাকের পার্টির সম্মেলন এবং আটরশির ওরশ শান্তিপূর্ণভাবে আয়োজনে সহায়তা করতে ফরিদপুরের পুলিশ সুপারের (এসপি) প্রতি নির্দেশ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে মোস্তফা আমির ফয়সলের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার তানজীবুল আলম, মোহাম্মদ সাঈদ আহমেদ রাজা ও আইনজীবী সৈয়দা নাসরিন। মাহফুজুল হকের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মো. মোমতাজ উদ্দিন ফকির।

আটরশির পীর খাজা হাশমত উল্লাহ ফরিদপুরের সদরপুর উপজেলার আটরশি গ্রামে বিশ্ব জাকের মঞ্জিল দরবার শরীফ প্রতিষ্ঠা করেন। পীরের মৃত্যুর পর দীর্ঘদিন ধরেই দরবারের নেতৃত্ব নিয়ে পীরের বড় ছেলে খাজা মাহ্ফুজুল হক ও ছোট ছেলে খাজা মোস্তফা আমীর ফয়সলের মধ্যে দ্বন্দ্ব চলে আসছিল।

বিজ্ঞাপন

এর মধ্যে গত বছর ফরিদপুরের স্পিনিং মিল মাঠে জাকের পার্টি ইসলামী মহাসম্মেলন করার জন্য জেলা প্রশাসকের কাছ থেকে অনুমতি নেন। জেলা প্রশাসনের এমন সিদ্ধান্তের বিরুদ্ধে আটরশি দরবার শরীফের বর্তমান গদিনশীন পীর মাহফুজুল হকের পক্ষে হাইকোর্টে রিট করা হয়। ওই রিটের শুনানি নিয়ে আদালত ইসলামী মহাসম্মেলন করার জন্য জেলা প্রশাসনের সিদ্ধান্তের ওপর স্থিতাবস্থা দিয়ে রুল জারি করেন। এরপর হাইকোর্টের আদেশের বিরুদ্ধে জাকের পার্টির পক্ষে আপিল বিভাগে আবেদন করা হয়।

গত সোমবার আপিল বিভাগের চেম্বার আদালত হাইকোর্টের আদেশ বাতিল (ভ্যাকেট) করে দেন। পরে চেম্বার আদালতের আদেশ সঠিক হয়নি উল্লেখ করে এর বিরুদ্ধে মাহফুজুল হকের পক্ষে ফের আবেদন করা হয়। এরপর চেম্বার আদালত এ বিষয়ে শুনানির জন্য আপিল বিভাগে পাঠিয়ে দেন।

আদেশের বিষয়টি নিশ্চিত করে জ্যেষ্ঠ আইনজীবী মোহাম্মদ সাঈদ আহমেদ রাজা সারাবাংলাকে বলেন, ‘আজ শুনানি শেষে আপিল বিভাগ চেম্বার আদালতের আদেশ বহাল রেখেছেন। ফলে ফরিদপুরের স্পিনিং মিল মাঠে আগামী ১২ ও ১৩ ফেব্রুয়ারি জাকের পার্টির ইসলামী মহাসম্মেলন করতে কোনো বাধা রইল না।’

বিজ্ঞাপন

পাশাপাশি ইসলামী মহাসম্মেলন শান্তিপূর্ণভাবে আয়োজনে সহায়তা করতে ফরিদপুরের পুলিশ সুপারের প্রতি (এসপি) নির্দেশ দিয়েছেন আদালত। এ ছাড়া আটরশি দরবার শরীফের ওরশও যাতে শান্তিপূর্ণভাবে হয় সে বিষয়েও এসপিকে সহায়তা করতে বলা হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন