বিজ্ঞাপন

ভিকারুননিসা শিক্ষকদের কোচিং-প্রাইভেট বন্ধের নির্দেশ

February 27, 2024 | 10:39 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: শিক্ষকদের কোচিং ও প্রাইভেট পড়ানো বন্ধের নির্দেশ দিয়েছে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ। এ নির্দেশ অমান্য করলে সংশ্লিষ্ট শিক্ষকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছে কলেজ কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কেকা রায় চৌধুরী গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। কলেজটির আজিমপুর শাখার এক শিক্ষকের বিরুদ্ধে কোচিংয়ে শিক্ষার্থীকে যৌন নির্যাতনের অভিযোগ ওঠার মধ্যেই কলেজের পক্ষ থেকে এ নির্দেশনা এলো।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কেকা রায় চৌধুরী গণমাধ্যমকে বলেন, শিক্ষকদের সব ধরনের কোচিং কিংবা প্রাইভেট পড়ানো বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। আপাতত শিক্ষকদের সব ধরনের কোচিং-প্রাইভেট বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। এই নির্দেশ অমান্য করলে সরকারি বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন- যৌন হয়রানিতে অভিযুক্ত ভিকারুননিসার শিক্ষক মুরাদ রিমান্ডে

বিজ্ঞাপন

গত ৭ ফেব্রুয়ারি ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ আজিমপুর ক্যাম্পাসের দিবা শাখার গণিতের জ্যেষ্ঠ শিক্ষক মুরাদ হোসেন সরকারের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করে এক শিক্ষার্থী। ২০১০ সাল থেকে তিনি এই কলেজে শিক্ষকতার পাশাপাশি আজিমপুরে একটি কোচিং সেন্টার খুলে শিক্ষার্থীদের পড়াতেন।

এরই মধ্যে এ ঘটনায় দায়ের করা মামলায় মুরাদ হোসেন সরকারকে সোমবার (২৬ ফেব্রুয়ারি) মধ্যরাতে গ্রেফতার করে পুলিশ। মঙ্গলবার তাকে আদালতে উপস্থাপন করা হয়। তদন্ত কর্মকর্তার আবেদনের পরিপ্রেক্ষিতে শুনানি নিয়ে বিচারক তাকে জিজ্ঞাসাবাদের জন্য দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন।

আরও পড়ুন- যৌন হয়রানির মামলায় ভিকারুননিসার শিক্ষক মুরাদ গ্রেফতার

বিজ্ঞাপন

এর আগে অভিযোগটি নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে তা অনলাইন-অফলাইনে ব্যাপক আলোচনা-সমালোচনার জন্ম দেয়। ঘটনাটি তদন্তে কলেজ কর্তৃপক্ষ একটি তদন্ত কমিটিও গঠন করে। তিন সদস্যের তদন্ত কমিটি প্রতিবেদনে অভিযোগের সত্যতা পাওয়ার কথা উল্লেখ করে। তবে ঘটনাটি এক বছরের পুরনো এবং ওই শিক্ষক হজ করে আসার পর তার বিরুদ্ধে এ ধরনের আর কোনো অভিযোগ না থাকায় তাকে সাময়িক বরখাস্ত না করে অন্য ক্যাম্পাসে সংযুক্ত করার সুপারিশ করে তদন্ত কমিটি।

ওই প্রতিবেদনের পর কলেজ কর্তৃপক্ষ মুরাদ হোসেন সরকারকে আজিমপুর ক্যাম্পাস থেকে প্রত্যাহার করে শনিবার (২৪ ফেব্রুয়ারি) অধ্যক্ষের কার্যালয়ে সংযুক্ত করেছিল। তবে অভিযোগের প্রাথমিক সত্যতা মিললেও কেন তাকে বরখাস্ত না করে অধ্যক্ষের কার্যালয়ে সংযুক্ত করা হয়, তা নিয়ে ক্ষোভ ছিল অভিভাবক ও শিক্ষার্থীদের।

আরও পড়ুন- ভিকারুননিসার গণিতের সেই শিক্ষক সাময়িক বরখাস্ত

রোববার মুরাদ হোসেন সরকারের শাস্তির দাবিতে ভিকারুননিসা নূন স্কুল আজিমপুর ক্যাম্পাসে অবস্থান কর্মসূচি, বিক্ষোভ ও মানববন্ধন করেন শিক্ষার্থী ও অভিভাবকরা। পরে ভারপ্রাপ্ত অধ্যক্ষের আশ্বাসে শিক্ষার্থীরা আন্দোলন স্থগিতের ঘোষণা দেন। সন্ধ্যায় জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে অভিভাবকরা বলেন, শিক্ষক মুরাদ হোসেন সরকারকে চাকরিচ্যুত না করলে কঠোর আন্দোলনের পাশাপাশি আইনি পদক্ষেপ নেবেন তারা। পরে সোমবার রাতে কলেজ পরিচালনা কমিটির জরুরি সভায় মুরাদ হোসেনকে সাময়িক বরখাস্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন