বিজ্ঞাপন

পাকিস্তানের ২৪তম প্রধানমন্ত্রী হলেন শেহবাজ শরিফ

March 3, 2024 | 3:09 pm

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন পিএমএল-এন সভাপতি শেহবাজ শরিফ। রোববার (৩ মার্চ) জাতীয় পরিষদে ২০১ ভোট পেয়ে দেশটির ২৪তম প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন তিনি। জাতীয় পরিষদের স্পিকার সরদার আয়াজ সাদিক ভোটের ফলাফল ঘোষণা করেছেন।

বিজ্ঞাপন

শাহবাজ শরিফের সঙ্গে প্রধানমন্ত্রী পদে প্রতিদ্বন্দ্বিতা করে সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের (এসআইসি) প্রার্থী ওমর আইয়ুব খান পেয়েছেন ৯২ ভোট। পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের রাজনৈতিক দল পিটিআই এসআইসিকে সমর্থন করেছে নির্বাচনে।

এর আগে গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। তবে ইমরান খানের দল  পিটিআই-এর প্রার্থীরা তাদের দলীয় প্রতীকে নির্বাচন করতে পারেননি। তারা স্বতন্ত্র হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন। দেশটির ২৬৬টি আসনে মধ্যে কারাবন্দি ইমরান খানের দল সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা ৯৩টিতে জয়লাভ করেন। অন্যদিকে নওয়াজ শরিফের পিএমএল-এন ৭৩টি আসন পায়। বিলওয়াল ভুট্টো জারদারির পিপিপি পায় ৫৪টি আসন। জমিয়তে উলেমা-ই-ইসলাম (এফ) পেয়েছে ৩টি আসন। এছাড়া অন্যান্য দলগুলো পেয়েছে ৩৩টি আসন।

তবে কোনো দল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সরকার গঠন নিয়া নানা নাটকীয়তা তৈরি হয়। এক সময়ের দুই প্রতিদ্বন্দ্বী পিএমএল-এন ও পিটিআই সরকার গড়তে ফের একবার হাত মেলায়। দুই দল মিলে ক্ষমতা ভাগাভাগি করে সরকার গড়ে। এর ফলে জোট সরকারের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হলে শেহবাজ শরিফ।

বিজ্ঞাপন

৩৩৬ আসনের দেশটির জাতীয় পরিষদে সরকার গঠন করতে ১৬৯টি আসনের প্রয়োজন। তবে ভোটাররা সরাসরি ২৬৬ জন সদস্যকে নির্বাচিত করতে পারেন। আর বাকি ৭০টি আসন সংরক্ষিত। এর মধ্যে ৬০টি নারী ও ১০টি অমুসলিমদের জন্য। নির্বাচনে প্রতিটি দলের জয়ী সদস্যদের সংখ্যার অনুপাতে এই সংরক্ষিত আসনগুলো বরাদ্দ করা হয়।

সারাবাংলা/আইই

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন