বিজ্ঞাপন

বিশ্বব্যাপী বিভ্রাটের সম্মুখীন ফেসবুক

March 5, 2024 | 9:53 pm

তথ্যপ্রযুক্তি ডেস্ক

মেটার পরিষেবা ফেসবুক, ইনস্টাগ্রাম ও মেসেঞ্জার প্ল্যাটফর্ম বড় ধরনের বিভ্রাটের সম্মুখীন হয়েছে। এসব সামাজিক যোগাযোগমাধ্যম থেকে ব্যবহারকারীরা আচমকা লগআউট হয়ে গেছেন। নতুন করে সেগুলোতে তারা লগইন করতে পারছেন না।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৫ মার্চ) বাংলাদেশ সময় রাত সোয়া ৯টার পর থেকে অনেক ব্যবহারকারী স্বয়ংক্রিয়ভাবে এসব অ্যাকাউন্ট থেকে লগআউট হয়ে গেছেন। লগইন-এর চেষ্টা করা হলে ফেসবুক তা প্রত্যাখ্যান করছে।

শুধু দেশে নয়, গোটা বিশ্বেই ফেসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা বিভ্রাটের কবলে পড়েছেন। বিভ্রাট ইনস্টাগ্রামের পাশাপাশি মেসেঞ্জারেও প্রভাব ফেলছে। আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমও ফেসবুক কাজ করছে না বলে খবর দিয়েছে। সেসব খবরে বিভিন্ন দেশেই একই সমস্যার মুখোমুখি হওয়ার কথা জানা গেছে।

একাধিক ব্যবহারকারী সারাবাংলাকে বলেছেন, তারা অন্যান্য দিনের মতোই ফেসবুক ব্যবহার করছিলেন। কারও মোবাইল অ্যাপ বা কারও ল্যাপটপ বা ডেস্কটপের ব্রাউজারে ফেসবুক লগইন করা ছিল। হঠাৎ করেই তারা দেখতে পান, অ্যাপ বা ব্রাউজার থেকে তারা লগআউট হয়ে গেছেন। অ্যাপগুলোতে ‘সেশন এক্সপায়ারড’ মেসেজ দেখানো হয়েছে। এরপর পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করতে চাইলেও আর প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

বিজ্ঞাপন

ব্যবহারকারীরা বলেন, এ সময় তাদের পাসওয়ার্ড ভুল দেখানো হয়েছে। তাদের কেউ কেউ পাসওয়ার্ড বদলে নতুন পাসওয়ার্ড দিয়ে লগইন করার চেষ্টা করেও সফল হননি। গোটা প্রক্রিয়াটিই কাজ করছে না।

ফেসবুকের হঠাৎ এমন বিভ্রাটে আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছেন ব্যবহারকারীরা। অনেকেই শঙ্কায় পড়েছিলেন, তাদের অ্যাকাউন্ট হ্যাকারদের কবলে পড়ল কি না। এ অবস্থায় সবাই হোয়াটসঅ্যাপকে বেছে নিয়েছেন যোগাযোগের মাধ্যম হিসেবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই/জেআর/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন