বিজ্ঞাপন

তরমুজপ্রতি কৃষক পাচ্ছেন ৬০ টাকা, আড়তদারের পকেটে ২৩০

March 18, 2024 | 10:48 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো : মাঠে গড়পরতা একটি তরমুজ উৎপাদনে কৃষকের খরচ হয় প্রায় ৪০ টাকা। কৃষক বিক্রি করছেন সর্বোচ্চ ১০০ টাকায়। আড়তে পৌঁছেই সেই তরমুজের দাম হয়ে যাচ্ছে তিনগুণ বেশি।

বিজ্ঞাপন

সোমবার (১৮ মার্চ) দুপুরে নগরীর ফিরিঙ্গিবাজারে পাইকারি আড়তে অভিযানে গিয়ে জেলা প্রশাসনের টিম এ তথ্য পেয়েছে। তাদের হিসেব অনুযায়ী, কৃষক যে দামে তরমুজ বিক্রি করছেন, মাত্র এক হাত ঘুরে আড়তে সেটা বিক্রি হচ্ছে দুই/তিনগুণ বাড়তি দামে। দুই হাত ঘুরে খুচরায় বিক্রি হচ্ছে উৎপাদন খরচ থেকে অন্তত ছয় থেকে সাতগুণ বাড়তি দামে।

অভিযানে নেতৃত্ব দেওয়া জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারাবাংলাকে জানান, পাইকারি আড়তে তরমুজ কেনা-বেচার রশিদ পর্যালোচনা করে দেখা গেছে, গড়প্রতি ১০০ তরমুজের উৎপাদন খরচ ১০ হাজার টাকার কাছাকাছি। অর্থাৎ প্রতিটি তরমুজের উৎপাদন খরচ পড়ছে ১০০ টাকা।

প্রান্তিক পর্যায়ে সেই তরমুজ অর্থাৎ গড়প্রতি ১০০ তরমুজ ১৫ হাজার টাকায় বিক্রি হচ্ছে। কৃষক প্রতিটি তরমুজ আড়তদারের কাছে বিক্রি করছেন ১৫০ টাকায়। কিন্তু পাইকারি আড়ত থেকে প্রতিটি তরমুজ বিক্রি হচ্ছে আকারভেদে ২০০ টাকা থেকে সর্বোচ্চ ৩৩০ টাকায়। অর্থাৎ আড়ত মালিক প্রতিটি তরমুজ বিক্রি করছেন ক্রয়মূল্যের চেয়ে দ্বিগুণ কিংবা তিনগুণ বাড়তি দামে।

বিজ্ঞাপন

প্রতীক দত্ত সারাবাংলাকে বলেন, ‘কৃষি বিপণন আইন অনুযায়ী যেকোনো ফলের উৎপাদন পর্যায়ে সর্বোচ্চ ৩০ শতাংশ এবং পাইকারি পর্যায়ে ২০ শতাংশ লাভের বিধান রয়েছে। অথচ পাইকারি পর্যায়ে আড়তে তরমুজ বিক্রি হচ্ছে ২০০ থেকে ৩০০ গুণ বেশি দামে।’

‘কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্যানুযায়ী, ৫ থেকে ৭ কেজি ওজনের প্রতিটি তরমুজের উৎপাদন খরচ ৩৫ থেকে ৪০ টাকার মতো। কৃষক বিক্রি করছেন সাধারণত ৮৫ থেকে ১০০ টাকায়। এর সঙ্গে পরিবহণ কিংবা খালাসের খরচ মিলিয়ে একটি তরমুজের সর্বোচ্চ দাম আড়তদার নিতে পারেন ১২০ থেকে ১৪০ টাকা। তাহলে একটি তরমুজ বিক্রি করে কৃষক লাভ করছেন ৫০-৬০ টাকার মতো আর আড়তদার লাভ করছেন ১০০ থেকে সর্বোচ্চ ২৩০ টাকা পর্যন্ত’— বলেন প্রতীক দত্ত।

জেলা প্রশাসনের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কৃষি বিপণন আইন অমান্য করে অস্বাভাবিক দাম বাড়ানোর জন্য তিনটি আড়তকে সতর্ক করেছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। এছাড়া কেনা-বেচার রশিদ যথাযথভাবে সংরক্ষণ না করায় ইসলাম ট্রেডার্সকে ৫ হাজার ও মদিনা ফার্মকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, চট্টগ্রামে খুচরা বাজারে চলতি সপ্তাহে আকারভেদে একেকটি তরমুজ ন্যূনতম ৩০০ থেকে সর্বোচ্চ ৭০০ টাকায়ও বিক্রি হওয়ার তথ্য পাওয়া গেছে।

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন