বিজ্ঞাপন

ভিড় বাড়ছে কমলাপুরে

April 15, 2024 | 3:17 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: টানা ৫ দিনের ঈদের ছুটি কাটিয়ে কর্মস্থলে ফিরতে শুরু করেছে মানুষ। সোমবার (১৫ এপ্রিল) সরকারি অফিস আদালত খুলে যাওয়ায় সকাল থেকেই ঢাকার বিভিন্ন প্রবেশ পথে ছিলো ঢাকামুখী মানুষের ভিড়। যথারীতি কমলাপুর রেলওয়ে স্টেশনেও ঢাকামুখী মানুষের স্রোত দেখা গেছে। রেলওয়ে কর্মকর্তারা জানিয়েছেন, মূল স্রোত আসবে এ সপ্তাহ শেষে।

বিজ্ঞাপন

সোমবার (১৫ এপ্রিল) সকাল থেকে যতগুলো ট্রেন কমলাপুর স্টেশনে এসেছে, প্রতিটি ট্রেনই যাত্রীপূর্ণ ছিলো। সকাল থেকে শিডিউল অনুযায়ী একের পর এক ট্রেন এসে প্ল্যাটফর্মে পৌঁছাচ্ছে। এসব ট্রেনে আপনজনের সঙ্গে ঈদের আনন্দ উপভোগ করার পর ঢাকায় ফিরছেন যাত্রীরা।

পরিবার-পরিজন কিংবা অনেকে একাই ব্যাগ নিয়ে প্ল্যাটফর্ম থেকে বের হতে হাঁটছেন। যাত্রীদের মধ্যে অধিকাংশই চাকরিজীবী। অফিস-আদালত খোলা হাওয়ায় অনেকটা বাধ্য হয়েই ঢাকা ফিরতে হয়েছে তাদের। তবে স্কুল-কলেজসহ অন্য শিক্ষাপ্রতিষ্ঠান আরও দেরিতে খুলবে। যে কারণে অনেকেই পরিবার-পরিজন গ্রামের বাড়িতেই রেখে এসেছেন।

বিজ্ঞাপন

বেলা সাড়ে এগারোটায় কমলাপুরে এসে পৌঁছায় সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনটি। ওই ট্রেনের যাত্রী মুনির হোসেন জানান, যদিও ট্রেন ছাড়তে কিছুটা দেরি হয়েছে, কিন্তু যথাসময়েই ঢাকায় পৌঁছেছে বলা যায়। তিনি বলেন, ‘গত কয়েক বছরের চেয়ে এবারের ঈদ যাত্রা ছিলো বেশ স্বস্তিদায়ক।’

চট্টগ্রাম থেকে ছেড়ে আসা তুর্ণা এক্সপ্রেসের যাত্রী সুমী ইসলাম বলেন, ‘লেট হয়েছে, কিন্তু তেমন ভিড় কিংবা ভোগান্তি হয়নি। তাড়াতাড়ি ঢাকায় ফিরতে পেরেছি। অন্য বছরের তুলনায় এবার ঈদে বাড়ি যেতে এবং আসতে কষ্ট কম হয়েছে।’

পঞ্চগড় থেকে ছেড়ে আসা একতা এক্সপ্রেসের যাত্রী নিজামুল হক বলেন, ‘পরিবার-পরিজনের সঙ্গে ঈদের আনন্দ উপভোগ করতে গ্রামের বাড়ি গিয়েছিলাম। যাওয়ার সময় ট্রেনে উঠতে কিছুটা ভোগান্তি হয়েছিল কিন্তু আসার সময় তেমনটি হয়নি। আবার আসার টিকিট কাটতেও তেমন ঝামেলায় পড়তে হয়নি।’

বিজ্ঞাপন

ময়মনসিংহ, গাজীপুর, টাঙ্গাইলের ঢাকার আশপাশের জেলাগুলোতে যাদের বাড়ি তারাও সকালে ট্রেনে চেপে এসে কর্মস্থলে যোগ দিয়েছেন। জয়দেবপুর থেকে আসা আনিসুর রহমান বলেন, ‘অফিস করেই তিনি আবার বিকালে বাসে করে বাড়ি যাবেন। কারণ এখনও রাস্তা ফাঁকা।’

এদিকে ঈদের ছুটি শেষ হলেও আমেজ রয়ে গেছে। এখনো মানুষ নাড়ির টানে বাড়ি ছুটছে। সকালে কমলাপুর রেলওয়ে স্টেশনে দেখা গেলো এখনো মানুষ বাড়ি ফিরছে। কমলাপুর রেলওয়েস্টেশনে সকালে ছেড়ে যাওয়ার ট্রেনগুলোতে যাত্রীদের কোনো চাপ নেই বললেই চলে। তবে ফিরে আসার ট্রেনগুলোতে বেশ যাত্রী সংখ্যা বেশি ছিলো।

স্টেশন ম্যানেজার মো. মাসুদ সারওয়ার সারাবাংলাকে জানান, অফিস খোলাতে অনেকেই একা ফিরছেন। পরিবার নিয়ে ফেরার চাপ পরবে হয়তো পরের সপ্তাহ থেকে। কারণ তখন থেকে শিক্ষা প্রতিষ্ঠান খুলে যাবে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গত ১১ এপ্রিল সারাদেশে উদযাপিত হলো মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ইদুল ফিতর। তার এক দিন পরে উদযাপিত হয়েছে আরেকটি বড় উৎসব বাংলা বর্ষবরণ। ২০২৪ সালের সরকারি ছুটির তালিকা অনুযায়ী, গত ১০ থেকে ১২ এপ্রিল পর্যন্ত ঈদুল আজহার নির্ধারিত সরকারি ছুটি ছিল। তবে এই ছুটির আমেজ শুরু হয়েছে আগের বৃহস্পতিবার (৪ এপ্রিল) থেকে। কারণ শুক্রবার (৫ এপ্রিল) ও শনিবার (৬ এপ্রিল) সাপ্তাহিক ছুটির পর দিন রোববার (৭ এপ্রিল) শব-ই কদরের সরকারি ছুটি। মাঝে সোমবার (৮ এপ্রিল) এবং মঙ্গলবার (৯ এপ্রিল) দু’দিন বাদে বুধবার, বৃহস্পতিবার ও শুক্রবার ঈদের ছুটি। শনিবার সাপ্তাহিক ছুটি রোববার (১৪ এপ্রিল) বাংলা নববর্ষ।

সারাবাংলা/জেআর/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন