বিজ্ঞাপন

২০২৬ বিশ্বকাপ পর্যন্ত জার্মানির কোচ নাগেলসম্যান

April 20, 2024 | 5:22 pm

স্পোর্টস ডেস্ক

২০২৩ সালে মৌসুম শেষের আগেই বায়ার্ন মিউনিখ থেকে ছাটাই হয়েছিলেন। এরপর থেকে প্রায় এক বছর ছিলেন কোচিং থেকে দূরে। তবে বেশিদিন কোচিং থেকে দূরে থাকেননি তরুণ এই কোচ। এরপর জার্মান জাতীয় দলের কোচের দায়িত্ব নেন জুলিয়ান নাগেলসম্যান। শুরুতে কেবল উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ পর্যন্ত দায়িত্ব নেন তিনি। এরপর জার্মান জাতীয় দল ছাড়বেন বলে জানিয়েছিলেন। গুঞ্জন উঠেছিল বায়ার্ন মিউনিখে আবারও ফেরার সম্ভাবনা ছিল জোরালো। কিন্তু বায়ার্ন আর তাকে পাচ্ছে না। অন্ততপক্ষে ২০২৬ ফিফা বিশ্বকাপের আগে আর নয়। জার্মানি জাতীয় দলের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়িয়েছেন তিনি। ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত দায়িত্ব চালিয়ে যাবেন এই জার্মান কোচ।

বিজ্ঞাপন

শুক্রবার (১৯ এপ্রিল) এক বিবৃতিতে নাগেলসম্যানের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ানোর কথা জানিয়েছে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি)। গত সেপ্টেম্বরে হান্সি ফ্লিকের স্থলাভিষিক্ত হন নাগেলসম্যান। আগাম জুন-জুলাইয়ে জার্মানিতে অনুষ্ঠেয় ইউরো পর্যন্ত ছিল তার আগের চুক্তির মেয়াদ।

নাগেলসম্যান চুক্তি নবায়ন করে বলেন, ‘সিদ্ধান্তটা হৃদয় থেকে নিয়েছি। জাতীয় দলকে প্রশিক্ষণ দিতে পারা এবং দেশের সেরা খেলোয়াড়দের সঙ্গে কাজ করতে পারা আমার জন্য অনেক বড় সম্মানের। দারুণ পারফর্ম করে সাফল্য পাওয়ার মাধ্যমে পুরো দেশকে অনুপ্রাণিত করার সুযোগ আমাদের আছে।’

যখন জার্মানির দায়িত্ব নেন তখন এক প্রকার হারের বৃত্তেই ছিল দলটি। ২০১৬ ইউরোতে সেমিফাইনালে বিদায় নেওয়ার পর কোনো প্রতিযোগিতায় শেষ ষোলো পার হতে পারেনি তারা। ২০১৮ ও ২০২২ বিশ্বকাপে বিদায় নেয় গ্রুপ পর্ব থেকে। মাঝে ২০২০ ইউরোয় থামে শেষ ষোলোতে।

বিজ্ঞাপন

এখন পর্যন্ত তরুণ এই কোচের অধীনে ৬টি ম্যাচ খেলেছে জার্মানি। যার মধ্যে ৩টি জয় ও ২টি ম্যাচে হেরেছে দলটি। অপর ম্যাচটি হয়েছে ড্র। তিন জয়ের মধ্যে দুটি আবার শক্তিশালী নেদারল্যান্ডস ও ফ্রান্সের বিপক্ষে। ইউরোর আগে আরও দুটি প্রীতি ম্যাচে ইউক্রেন ও গ্রিসের বিপক্ষে খেলবে দলটি।

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন