বিজ্ঞাপন

তীব্র তাপপ্রবাহ অব্যাহত, সিলেটে বৃষ্টি নামতে পারে কাল

April 22, 2024 | 3:04 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: টানা ৪ দিনের মতো দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। প্রচণ্ড রোদ ও গরমে বাড়ির বাইরে বের হওয়া কঠিন হয়ে দাঁড়িয়েছে। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, এ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে আরও তিন দিন। যে কারণে সারাদেশে হিট অ্যালার্ট জারি করা হয়েছে। এরমধ্যেই আগামীকাল মঙ্গলবার (২৩ এপ্রিল) সিলেটের দুই এক জায়গায় বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বিজ্ঞাপন

সোমবার (২২ এপ্রিল) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পাবনা ও চুয়াডাঙ্গা জেলাসমূহের উপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। রাজশাহী, টাঙ্গাইল, যশোর ও কুষ্টিয়া জেলাসমূহের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। শ্রীমঙ্গল ও চাঁদপুর জেলাসহ ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশ এবং রংপুর, ময়মনসিংহ ও বরিশাল বিভাগে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

এসময় সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে। এই পরিস্থিতিতে ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের দু’এক আয়গায় অস্থায়ীভাবে দমকা/ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেফলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে বলে জানিয়েছে বিএমইডি।

বিজ্ঞাপন

আবহাওয়াবিদ বজলুর রশিদ জানিয়েছেন, মঙ্গলবারও (২৩ এপ্রিল) বিরাজমান তাপ প্রবাহ অব্যাহত থাকতে পারে এবং দেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে। তবে এদিন সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আর বুধবার (২৪ এপ্রিল) অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ওইদিনও বিরাজমান তাপ প্রবাহ অব্যাহত থাকতে পারে। ওইদিন সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

আর বর্ধিত ৫ দিনের আবহাওয়ার পূর্বাভাসে তাপপ্রবাহের অবস্থার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।

বিজ্ঞাপন

এদিকে গত ২৪ ঘণ্টায় দেশের চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২.২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এছাড়া ঈশ্বরদীতে ৪১ ডিগ্রি, রাজশাহীতে ৪১.৫ ডিগ্রি, যশোর, টাঙ্গাইল, কুমারখালী ৪০ ডিগ্রি সেলসিয়াস, খুলনা বিভাগে ৩৯ ডিগ্রি রেকর্ড করা হয়েছে।

তবে রাজধানী ঢাকার তাপমাত্রা গত দুই দিনের চেয়ে কমে ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

সারাবাংলা/জেআর/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন