বিজ্ঞাপন

দুর্নীতির অভিযোগে রাশিয়ার উপপ্রতিরক্ষামন্ত্রী গ্রেফতার

April 24, 2024 | 7:50 pm

আন্তর্জাতিক ডেস্ক

দুর্নীতির অভিযোগে রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী তৈমুর ইভানভকে গ্রেফতার করেছে সেদেশের গোয়েন্দা সংস্থা ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)। ২০২২ সালে ইউক্রেন যুদ্ধ শুরুর পর সবচেয়ে হাই-প্রোফাইল দুর্নীতির মামলায় গ্রেফতার হলেন ইভানভ। গত মাসেই এফএসবিকে রাষ্ট্রীয় প্রতিরক্ষা সংস্থাগুলোতে দুর্নীতির মূলোৎপাটনের নির্দেশ দিয়েছিলেন প্রেসিডেন্ট পুতিন।

বিজ্ঞাপন

বুধবার (২৪ এপ্রিল) এফএসবির তদন্ত কমিটির একটি সংক্ষিপ্ত বিবৃতি জানানো হয়েছে, বড় আকারের একটি ঘুষ গ্রহণের কারণে মঙ্গলবার তৈমুর ইভানভকে গ্রেফতার করা হয়।

মস্কোর একটি আদালতে এই সামরিক কর্মকর্তার দাঁড়িয়ে থাকার সংক্ষিপ্ত ফুটেজ প্রকাশ করেছে রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম। দোষী সাব্যস্ত হলে তাকে ১৫ বছর পর্যন্ত কারাদণ্ড ভোগ করতে হবে।

রুশ রাষ্ট্রীয় বার্তাসংস্থা তাস নিউজের খবরে বলা হয়, ইভানভকে দুই মাসের জন্য আটকের আদেশ দেওয়া হয়েছে। এছাড়া সের্গেই বোরোদিন নামে একজনকে ইভানভের ঘুষ গ্রহণের সঙ্গে জড়িত থাকার সন্দেহে হেফাজতে নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

৪৮ বছর বয়সী উপ-প্রতিরক্ষা মন্ত্রী সামরিক নির্মাণ ও মেরামত বিভাগের তত্ত্বাবধান কাজের সঙ্গে জড়িত ছিলেন। ব্যক্তিগতভাবে তিনি বিলাসী জীবনযাপন করেন। তার বিরুদ্ধে একটি চুক্তি করার জন্য ঘুষ নেওয়ার অভিযোগ উঠেছে।

গ্রেফতারের আগের দিন সোমবার ইভানভ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর সভাপতিত্বে শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তাদের একটি বৈঠকে উপস্থিত ছিলেন। ক্রেমলিন জানিয়েছে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুকে ইভানভ সম্পর্কে অবহিত করা হয়েছে।

২০২২ সালে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রধান প্রতিদ্বন্দ্বী প্রয়াত অ্যালেক্সি নাভালনির রাজনৈতিক সঙ্গীদের দ্বারা পরিচালিত একটি দুর্নীতিবিরোধী ফাউন্ডেশনের প্রতিবেদনে ইভানভের ব্যাপক দুর্নীতির তথ্য প্রকাশ হয়েছিল। ওই প্রতিবেদনে দেখানো হয়, ইভানভ বিলাসবহুল ইয়টের মালিক এবং তার পরিবারের সদস্যরা সম্পত্তি কেনার জন্য মিলিয়ন মিলিয়ন ডলার ব্যয় করেছেন।

বিজ্ঞাপন

ফাউন্ডেশনের চেয়ারপার্সন মারিয়া পেভচিখ ইভানভের গ্রেফতারের খবর প্রচার হওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে এক্সে একটি পোস্টে বলেছেন, ‘আজ একটি ভালো দিন।’

রাশিয়ার আরবিসি নিউজ সার্ভিস নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, তদন্তকারীরা মামলার সঙ্গে সম্পর্কিত একাধিক অঞ্চলে অনুসন্ধান চালাচ্ছেন।

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন