বিজ্ঞাপন

উত্তেজনার মধ্যেই তিন দিনের সফরে চীন গেলেন ব্লিনকেন

April 24, 2024 | 8:45 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেন, ইসরাইল এবং তাইওয়ানকে বিলিয়ন ডলার সহায়তা প্রদান করার জন্য একটি বিল পাস করেছে মার্কিন কংগ্রেস। এই প্যাকেজে তাইওয়ান উপদ্বীপের জন্য আট বিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ রাখা হয়েছে। অন্যদিকে যুক্তরাষ্ট্রে চীনা কোম্পানি বাইটড্যান্সের তৈরি অ্যাপ টিকটক ব্যবহার নিষিদ্ধ বা জোরপূর্বক বিক্রির জন্য অপর একটি বিল পাস হয়েছে সিনেটে। দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন শিগগিরই বিলগুলোতে সই করবেন বলে আশা করা হচ্ছে। এই দুই বিলেই চীনের স্বার্থ ক্ষুণ্ণ হয়েছে। ফলে দেশ দুটির মধ্যে সম্প্রতি বাড়তি উত্তেজনা তৈরি হয়েছে। এমন পরিবেশে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন তিন দিনের সফরে চীনে পৌঁছেছেন।

বিজ্ঞাপন

বুধবার (২৪ এপ্রিল) সাংহাইয়ে অবতরণ করে ব্লিনকেনকে বহনকারী উড়োজাহাজ। সেখানে তিনি স্থানীয় ব্যবসায়ী নেতাদের সঙ্গে বৈঠক করবেন। পরে তিনি রাজধানী বেইজিংয়ে যাবেন। শুক্রবার তিনি চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ির সঙ্গে বৈঠক করবেন। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গেও একটি বৈঠক হতে পারে ব্লিনকেনের।

বেইজিং এবং ওয়াশিংটন বলেছে, ব্লিনকেনের এই সফরটিতে দুই দেশের মধ্যে সংলাপ জোরদার করা এবং দ্বিপাক্ষিক সম্পর্ক স্থিতিশীল রাখার উপর গুরুত্ব দেওয়া হচ্ছে।

বেইজিং ওয়াশিংটনের সঙ্গে কয়েকটি সমস্যা সমাধান করতে চাইছে। ওয়াশিংটনের অভিযোগ, যুক্তরাষ্ট্রে ফেন্টানাইল ওপিওড সংকটকে ইন্ধন দিচ্ছে বেইজিং। এ বিষয়টির সমাধান চাইছে বেইজিং।

বিজ্ঞাপন

এদিকে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, সফরে ব্লিনকেনের আলোচনার বিষয়গুলোর মধ্যে থাকবে মধ্যপ্রাচ্যের সংকট, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধ, তাইওয়ান এবং দক্ষিণ চীন সাগর ইস্যু।

ইউক্রেনের বিষয়ে ম্যথু মিলার বলেন, ব্লিনকেন রাশিয়ার প্রতিরক্ষা শিল্প ঘাঁটির জন্য চীনের সমর্থন সম্পর্কে গভীর উদ্বেগ প্রকাশ করবেন। যুক্তরাষ্ট্র মনে করে, চীন রাশিয়ার সামরিক শিল্পের কাঁচামালের সবচেয়ে বড় যোগানদাতা। কাঁচামাল বা অস্ত্র তৈরির উপকরণ সরবরাহের মাধ্যমে রাশিয়ার সামরিক উৎপাদন ক্ষমতা বাড়াচ্ছে চীন।

চলতি মাসের শুরুতে মার্কিন ডেপুটি সেক্রেটারি অব স্টেট কার্ট ক্যাম্পবেল সেন্টার ফর এ নিউ আমেরিকান সিকিউরিটির একটি সেমিনারে বলেছিলেন, মার্কিন যুক্তরাষ্ট্র গত কয়েক মাস ধরে মূল্যায়ন করেছে, রাশিয়া চীনের সমর্থনে প্রায় সম্পূর্ণরূপে সামরিকভাবে পুনর্গঠিত হয়ে উঠছে।

বিজ্ঞাপন

কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বৃহত্তর চীন বিভাগের প্রাক্তন উপ-পরিচালক জেফ মাহন নিক্কেই এশিয়াকে বলেছেন, রাশিয়ার প্রতি চীনের সমর্থন বন্ধ করা ব্লিনকেনের সফরের অন্যতম এজেন্ডা। কিন্তু প্রকৃতপক্ষে দুই দেশের মধ্যে স্বার্থের একটি মৌলিক দ্বন্দ্ব রয়েছে। চীন চায় না ইউক্রেনে রাশিয়া পরাজিত হোক।

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন