বিজ্ঞাপন

গোল করে রোনালদো-ডি ব্রুইনদের পাশে ভিনিসিয়াস

May 1, 2024 | 3:34 pm

স্পোর্টস ডেস্ক

চলতি মৌসুমে চোটে পড়ে প্রায় তিন মাসের মতো মাঠের বাইরে ছিলেন ভিনিসিয়াস জুনিয়র। তবে মাঠে ফিরেই নিজের দারুণ ফর্ম ধরে রেখে দেখিয়ে যাচ্ছেন একের পর দুর্দান্ত পারফরম্যান্স। চলতি মৌসুমে এর মধ্যেই করে ফেলেছেন ২০ গোল। যার মধ্যে দুটি এসেছে বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগেই। কিংবদন্তি গোলরক্ষক ম্যানুয়েল নয়্যারের বিপক্ষে জোড়া গোল করে এর মধ্যেই ক্রিস্টিয়ানো রোনালদো, কেভিন ডি ব্রুইন এবং জ্যারি লিটমানেনের পাশে নাম লিখিয়েছেন ভিনি জুনিয়র।

বিজ্ঞাপন

ক্রিস্টিয়ানো রোনালদো, কেভিন ডি ব্রুইন এবং জ্যারি লিটমানেনের মতো কিংবদন্তিদের পাশে হঠাত কেন ভিনিসিয়াস জুনিয়রের নাম? চ্যাম্পিয়ন্স লিগ জয় করেছেন এই চারজনই। তবে এবারে ভিনির নামটা তাদের পাশে উঠেছে ভিন্ন এক কারণে। ফুটবল ইতিহাসের চতুর্থ খেলোয়াড় হিসেবে টানা তিন চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে গোল করার রেকর্ডে নিজের নাম তুলেছেন ভিনিসিয়াস।

অ্যালিয়েঞ্জ অ্যারেনায় চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনাল প্রথম লেগে জোড়া গোল করেছেন ভিনিসিয়াস। ব্রাজিলিয়ান তারকার জোড়া গোলে বায়ার্নের মাঠে ২–২ গোলে ড্র করেছে স্প্যানিশ ক্লাবটি। চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালে এ নিয়ে টানা তৃতীয় মৌসুম গোল করলেন ভিনি। ২০২১/২২ মৌসুম এবং ২০২২/২৩ মৌসুমে গোল করেছিলেন ম্যানচেস্টার সিটির জালে। এবার বায়ার্নের বিপক্ষে। আর এর মধ্য দিয়ে রোনালদো, ডি ব্রুইন ও লিটমানেনদের একটি অভিজাত ক্লাবে নামও লেখালেন ভিনি।

চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালে অন্তত টানা তিন মৌসুমে গোল করেছেন রোনালদো, ডি ব্রুইন ও লিটমানেন। পর্তুগিজ কিংবদন্তি রোনালদো তো আরও এক কাঠি সরেস—তিনি গোল করেছেন চার মৌসুম। রিয়ালে থাকতে ২০১১/১২, ২০১২/১৩, ২০১৩/১৪ ও ২০১৪/১৫ মৌসুমে সেমিফাইনালে গোল করেছিলেন রোনালদো। সিটির মাঝমাঠের প্রাণভোমরা ডি ব্রুইন গোল করেছিলেন ২০২০/২১, ২০২১/২২ ও ২০২২/২৩ মৌসুমের সেমিফাইনালে। কারও কারও কাছে ফিনল্যান্ডের সর্বকালের সেরা ফুটবলার হিসেবে স্বীকৃতি পাওয়া লিটমানেন ১৯৯৪/৯৫, ১৯৯৫/৯৬ ও ১৯৯৬/৯৭ মৌসুমের সেমিফাইনালে গোল করেছেন। তখন তিনি আয়াক্সের খেলোয়াড়।

বিজ্ঞাপন

চ্যাম্পিয়ন্স লিগে বরাবরই দারুণ পারফরম করেন ভিনিসিয়াস। ২০২৩/২৪ মৌসুমের সেমিফাইনালের প্রথম লেগে জোড়া গোল করে সে কথারই জানান নতুন করে দিলেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। গেল রাতের জোড়া গোলে চ্যাম্পিয়ন্স লিগে ভিনিসিয়াস জুনিয়রের গোল সংখ্যা দাঁড়িয়েছে ২০টিতে।

চ্যাম্পিয়নস লিগে ব্রাজিলিয়ানদের মধ্যে গোলেও শীর্ষ দশে উঠে এলেন ভিনিসিয়াস। এই প্রতিযোগিতায় ২০ গোল করে ভিনি পেছনে ফেললেন রোনালদিনহোর মতো কিংবদন্তিকে এবং বসলেন রোমারিওর পাশে। ৪৩ গোল নিয়ে তালিকার শীর্ষে নেইমার। বোঝাই যাচ্ছে, ভিনির সামনে এখনো অনেক পথ। তবে রিয়ালের এই উইঙ্গার কিন্তু এ পর্যন্ত উঠে আসতে পেরেই সন্তুষ্ট, ‘এটা আমার জন্য সম্মানের ব্যাপার। কারণ যেখান থেকে উঠে এসেছি, সেখান থেকে এই উচ্চতায় পৌঁছানো কঠিন। তাই আমি সব সময়ই বলি, এখানে (রিয়াল) আসতে পেরেই আমি বিজয়ী। কারণ, বিশ্বসেরা কিছু খেলোয়াড়ের সান্নিধ্য পেয়েছি।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন