বিজ্ঞাপন

মিয়ানমার আর্মির এজেন্ডায় ব্যবহৃত কয়েক শ পেজ বন্ধ করেছে ফেসবুক

December 19, 2018 | 11:37 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

সংখ্যালঘু রোহিঙ্গা সম্প্রদায়ের বিরুদ্ধে হেটস্পিচ বা বিদ্বেষ ছড়িয়ে থাকে ও মিয়ানমার আর্মির হয়ে অপপ্রচারের কাজ করে এমন ৪২৫টি পেজ বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে ফেসবুক। এসব পেজের সাথে মিয়ানমার সামরিক বাহিনীর সম্পৃক্ততা আছে। খবর আল-জাজিরার।

সাম্প্রদায়িক উস্কানিতে ফেসবুক ব্যবহারের পরও প্রতিষ্ঠানটি কোন পদক্ষেপ নিচ্ছে না এমন অভিযোগের মধ্যে এই ব্যবস্থা নেওয়া হলো। বুধবার (১৯ ডিসেম্বর) ফেসবুক জানায়, ৪২৫টি পেজ, ১৩৫টি মূল অ্যাকাউন্ট ও ১৫টি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বাতিল করা হয়েছে।

‘ডাউন ফর এনিথিং’ ‘লেটস লাফ ক্যাজুয়ালি’ ‘উই লাভ মিয়ানমার’ এসব নামে পেজগুলো তৈরি করা হলেও মূলত সেগুলো হেটস্পিচ ছড়ানোর কাজে ব্যবহৃত হয়েছে। বিনোদন, দৈনিক সংবাদ, রূপচর্চা এসবের আড়ালে মিয়ানমার সামরিক বাহিনীর প্রোপাগান্ডায় লিপ্ত ছিলো পেজ বা অ্যাকাউন্টগুলো ।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ফেসবুক মিয়ানমারের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম। প্রায় ২০ মিলিয়ন অ্যাকাউন্ট তদারকির জন্য বার্মিজ ভাষার জন্য পর্যাপ্ত জনবল নিয়োগ নেই সেখানে।

গতমাসে ফেসবুক নিজেদের গাফিলতি স্বীকার করে জানায়, তাদের আরও সতর্ক থেকে বিষয়টি পর্যবেক্ষণ করা উচিত ছিলো। আগামী ২০২০ সালের নির্বাচনে মিয়ানমারে হেটস্পিচ আরও বাড়বে বলেও আশঙ্কা ফেসবুকের।

উল্লেখ্য, গত ২০১৭ সালের আগস্ট থেকে মিয়ানমারের জান্তা বাহিনীসহ একাধিক জাতি-গোষ্ঠীর লোকজন রাখাইনে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর অত্যাচার-নিপীড়ন চালালে জীবন বাঁচাতে রোহিঙ্গারা সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আসতে থাকে। এখন পর্যন্ত প্রায় ১৩ লাখ রোহিঙ্গা কক্সবাজারের একাধিক শিবিরে আশ্রয় নিয়েছে। মিয়ানমার নেত্রী সু চি সেখানে ঘটা গণহত্যার বিষয়ে নিশ্চুপ রয়েছেন। তবে তার নিন্দায় সরব বিভিন্ন মানবাধিকার সংগঠন ও বিশ্বনেতারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন