সোমবার ১৭ই ডিসেম্বর, ২০১৮ ইং , ৩রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ৯ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

রাউটলেজ ’লাইব্রেরি এডিশনে’ বাংলাদেশি লেখকের বই

মার্চ ৬, ২০১৮ | ৪:৪৬ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট, চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রাম: আড়াই শ বছর আগে প্রতিষ্ঠিত আন্তর্জাতিক প্রকাশনা প্রতিষ্ঠান রাউটলেজ লাইব্রেরি এডিশনে স্থান পেয়েছে বাংলাদেশি লেখকের বই। বাংলাদেশের জন্য এই সম্মান এনেছেন একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ড. অনুপম সেন।

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অনুপম সেনের বইটির নাম ‘দ্য স্টেট ইন্ডাস্ট্রিয়ালাইজেশন অ্যান্ড ক্লাস ফরমেশনস ইন ইন্ডিয়া’।

প্রিমিয়ার বিশ্বিদ্যালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। ১৯৮২ সালে বইটি প্রকাশ করে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ প্রকাশনা প্রতিষ্ঠান ‘রাউটলেজ অ্যান্ড কেগানপল’। প্রায় সাড়ে তিন দশক পর রাউটলেজ আবার এ ড. অনুপম সেনের বইটি প্রকাশ করল ‘রাউটলেজ লাইব্রেরি এডিশন’ হিসেবে।

খুব মূল্যবান প্রকাশনাকে সাধারণত ‘লাইব্রেরি এডিশন’ হিসেবে প্রকাশ করা হয়। ‘রাউটলেজ লাইব্রেরি এডিশন: ব্রিটিশ ইন ইন্ডিয়ার ২৩ তম খণ্ড’ হিসেবে বইটি প্রকাশ করা হয়েছে। বাইটিতে ভারতীয় উপমহাদেশে ব্রিটিশদের শোষণ, অপশাসন এবং ব্রিটিশ শাসনের ফলে উদ্ভূত নানা বিষয় তুলে ধরা হয়েছে। বিগত ২০০ বছরে বিশ্বের অজস্র ঘটনা প্রবাহের ওপর লেখা নির্বাচিত ৩০টি বই নিয়ে ‘রাউটলেজ লাইব্রেরি এডিশন: ব্রিটিশ ইন ইন্ডিয়া’ প্রকাশ করা হয়েছে। এর মধ্যে ড. অনুপম সেনের ‘দ্য স্টেট ইন্ডাস্ট্রিয়ালাইজেশন অ্যান্ড ক্লাস ফরমেশনস ইন ইন্ডিয়া’ একটি মূল্যবান সংযোজন।

উল্লেখ্য, ভারতীয় উপমহাদেশে ব্রিটিশদের শোষণ ও অপশাসনের বিভিন্ন দিক বর্ণনা করে ‘ইকোনমিক হিস্ট্রি অফ ইন্ডিয়া’ নামে ২ খণ্ডে (কোম্পানি আমল ও ইম্পেরিয়াল আমল) রমেশচন্দ্র দত্ত প্রথম গ্রন্থ রচনা করেন, যা ১৯০১ সালে রাউটলেজ থেকে প্রকাশিত হয়।

রাউটলেজ বইটি ১৯৮২ সালে প্রথম প্রকাশ করার পর কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়, আমেরিকার ফ্লোরিডা বিশ্ববিদ্যালয় ও নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়; সুইডেনের টিনবারজেন বিশ্ববিদ্যালয়, ভারতের দিল্লি বিশ্ববিদ্যালয়, জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় ও কলকাতা বিশ্ববিদ্যালয়সহ বিশ্বের অনেক বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান, উন্নয়ন অর্থনীতি (ডেভেলপমেন্ট ইকোনমিক্স) ও রাষ্ট্র্রবিজ্ঞান বিষয়ে পাঠ্য তালিকায় আছে।

রাউটলেজ লাইব্রেরি এডিশনে বইটির বর্তমান মূল্য ব্রিটিশ ৯৯ পাউন্ড, ইউএস ডলারে ১৩৫ ডলার ও সুইডিশ ক্রোনারে এক হাজার তিনশ ৬০ ক্রোনার।

সারাবাংলা/আরডি/আইএ/এমআই

রাউটলেজ ’লাইব্রেরি এডিশনে’ বাংলাদেশি লেখকের বই
রাউটলেজ ’লাইব্রেরি এডিশনে’ বাংলাদেশি লেখকের বই
রাউটলেজ ’লাইব্রেরি এডিশনে’ বাংলাদেশি লেখকের বই