বিজ্ঞাপন

রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় প্রশংসা কম্বোডিয়ার

December 7, 2017 | 4:21 pm

বিশেষ সংবাদদাতা

বিজ্ঞাপন

ঢাকা: রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য কম্বোডিয়ার প্রধানমন্ত্রী বাংলাদেশ সরকারের ভূয়সী প্রশংসা করেছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন ‘গণভবনে’ আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। কম্বোডিয়া সফরের বিস্তারিত তুলে ধরতে এ সংবাদ সম্মেলন আয়োজন করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেছেন কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন। সমস্যার দীর্ঘ মেয়াদি সমাধানের লক্ষ্যে আমার আহ্বানে তিনি ইতিবাচক সাড়া দেন।

বিজ্ঞাপন

কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন’র আমন্ত্রণে তিন দিনের সফরে রোববার (০৩ ডিসেম্বর) কম্বোডিয়া যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নম পেনে পৌঁছে কম্বোডিয়ার স্বাধীনতা স্মৃতিস্তম্ভে এবং কম্বোডিয়ার জাতির পিতা প্রয়াত রাজা নরোদম সিহানুকের রাজকীয় স্মৃতি ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তিনি। এরপর কম্বোডিয়ার গণহত্যা জাদুঘর পরিদর্শন করেন।

সফরকালে কম্বোডিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয় ‘পিস প্যালেসে’ দুই প্রধানমন্ত্রীর মধ্যে একান্ত ও দ্বি-পাক্ষিক বৈঠক হয়। বৈঠকে দু’দেশের মধ্যে নয়টি সমঝোতা স্মারক ও একটি চুক্তি সই হয়। পরে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা যৌথ বিবৃতিতে দুই দেশের সহযোগিতার সম্পর্ক নতুন মাত্রায় নিয়ে যাওয়ার কথা বলেন।

এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা কম্বোডিয়ার রাজা নরোদম সিহামনির সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন এবং কম্বোডিয়া চেম্বার অব কমার্সের আয়োজনে ব্যবসায়ীদের একটি মতবিনিময় সভায় অংশ নেন। কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেনের দেওয়া নৈশভোজেও তিনি যোগ দেন।

বিজ্ঞাপন

কম্বোডিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূতের সমবর্তী দায়িত্বপ্রাপ্ত সাঈদা মুনা তাসনিমের দেওয়া একটি নৈশভোজে অংশ নিয়ে প্রবাসী বাংলাদেশিদের উদ্দেশে বক্তৃতা দেন শেখ হাসিনা।

তিন দিনের সফর শেষে মঙ্গলবার (০৫ ডিসেম্বর) বিকাল সাড়ে ৪টায় দেশে ফেরেন তিনি। নম পেনে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে বিদায় জানান কম্বোডিয়ার মহিলা বিষয়ক মন্ত্রী ইং কানথা ফাভি, দেশটির আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক আন্ডার সেক্রেটারি অব স্টেট ইট সোফিয়া, কম্বোডিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূতের সমবর্তী দায়িত্বপ্রাপ্ত সাঈদা মুনা তাসনিম এবং বাংলাদেশে কম্বোডিয়ার অনাবাসিক রাষ্ট্রদূত পিচকুন পানহা।

দেশে ফেরার এক দিন পর বৃহস্পতিবার (০৭ ডিসেম্বর) তাঁর সরকারি বাসভবন ‘গণভবনে’ সংবাদ সম্মেলনের মাধ্যমে সফরের বিস্তারিত তুলে ধরছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংবাদ সম্মেলনে উপস্থিত আছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএম/এজেড/এটি

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন