বিজ্ঞাপন

‘লাগলে বলুক, আন্দোলন ছাড়া কোটা দেবো না’

October 3, 2018 | 5:21 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা সম্পূর্ণভাবে বাতিলের সিদ্ধান্তের পর কোটা সংস্কার আন্দোলনকারীরাও কিছু কিছু কোটা রাখার পক্ষে মত দিচ্ছেন। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলছেন, কোটা প্রয়োজন হলে বলতে হবে। আন্দোলন ছাড়া কোটা দেওয়া হবে না।

বুধবার (৩ অক্টোবর) বিকেলে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে ৭৩তম জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগদানসহ সপ্তাহব্যাপী যুক্তরাষ্ট্র সফরের বিভিন্ন অর্জন ও সফলতা তুলে ধরতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে শেখ হাসিনা এ কথা বলেন।

আরও পড়ুন- প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে কোটা বাতিল

সংবাদ সম্মেলনে আমাদের নতুন সময়ের সম্পাদক নাঈমুল ইসলাম খান কোটা নিয়ে প্রশ্ন করলে তার জবাবে প্রধানমন্ত্রী বলেন, কোটা বিষয়টা আমাদের নজরে আগে থেকেই ছিল। প্রতিবছরই বিষয়টি আমি মনিটরিং করছিলাম। কোনো সরকারি চাকরিতে যদি কোটা পূরণ না হয়, তাহলে মেধাতালিকা থেকে সেই পদ পূরণ করার জন্য আমি নির্দেশ দিয়েছিলাম। এর মধ্যে আন্দোলন শুরু হলো, ভিসির বাড়িতে হামলা হলো। আমি সারারাত জেগে ছিলাম। মেয়েরা হল থেকে বের আসছে, মিছিল করছে, সব দেখলাম। কিন্তু অনেক ধরনের মানুষ তো আছে। এই রাতে মেয়েদের যদি কিছু হয়ে যায়? আমি সবাইকে নির্দেশ দিলাম, মেয়েরা যেন নিরাপদে হলে ফেরে।

বিজ্ঞাপন

শেখ হাসিনা বলেন, আমরা তো কোটা পূরণ না হলে শূন্য পদ মেধাতালিকা থেকেই পূরণ করছিলাম। কিন্তু মুক্তিযোদ্ধাদের নাতি বলে, আমি কোটা চাই না। মেয়েরা বলছে, তারা প্রতিযোগিতা করে আসবে। তাহলে তো আর কোনো অসুবিধা নাই। কোটা না থাকলে আর সংস্কার নিয়েও আন্দোলন হবে না। তাই কোটাই বাতিল করে দিলাম।

তিনি বলেন, কিন্তু কোটা বাতিল করেও আরেক মুশকিল। এবার বলে, আমরা বাতিল চাই না, সংস্কার চাই। একবার বলে বাতিল, একবার বলে সংস্কার। কিন্তু প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে আর কোনো কোটা থাকবে না। এখন কারও যদি কোটা দরকার হয়, সেটা বলুক আমাদের এই কোটা চাই। আন্দোলন ছাড়া আর কোটা দেবো না।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

আমি ইভিএমের পক্ষে: প্রধানমন্ত্রী

‘বিশ্বসভায় বাংলাদেশের ইমেজ আরও সুদৃঢ় হয়েছে’

সবাই উইশ করেছে, আমি যেন আবার ফিরে আসি: প্রধানমন্ত্রী

নির্বাচনে আসা না আসা তাদের রাজনৈতিক সিদ্ধান্ত: প্রধানমন্ত্রী

বিজ্ঞাপন

‘সাংবাদিকরা উদ্বিগ্ন বুঝলাম, কিন্তু আমাদের উদ্বেগটা কে দেখবে’

‘দেশের ভোট দু’রকম, আওয়ামী লীগ আর অ্যান্টি আওয়ামী লীগ’

‘কারও সহযোগিতা দরকার হলে আমার ক্ষমতায় না থাকাই ভালো’

‘সামাজিক যোগাযোগ মাধ্যমে নোংরামি ঠেকাতেই ডিজিটাল নিরাপত্তা আইন’

সারাবাংলা/এটি/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন