বিজ্ঞাপন

‘অপরাধের খবরে শিশুর ছবি প্রকাশে নিষেধাজ্ঞা কেন নয়’

March 19, 2018 | 2:42 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: শিশু আইন, ২০১৩ এর ৯৭ ধারা অনুসারে কোনো মামলায় বা অপরাধ সংক্রান্ত ঘটনায় কোনো শিশুর ছবি বা পরিচয় প্রকাশে নিষেধাজ্ঞা সংবলিত বিজ্ঞপ্তি প্রকাশের কেন নির্দেশনা দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

সোমবার (১৯ মার্চ) এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আগামী ২ সপ্তাহের মধ্যে মন্ত্রিপরিষদ সচিব, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, তথ্য সচিব, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সচিব এবং বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যানকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার হাসান এম এস আজিম। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম মনিরুজ্জামান।

পরে ব্যারিস্টার হাসান এম এস আজিম সাংবাদিকদের বলেন, ‘পাবলিক পরীক্ষায় প্রশ্ন ফাঁসকে কেন্দ্র করে বিভিন্ন গণমাধ্যমে শিশুদের ছবি প্রকাশিত হয়। এর ফলে ওইসব শিশু-কিশোররা সামাজিকভাবে হেয় ও ক্ষতিগ্রস্ত হয়েছে। যা শিশুর স্বাভাবিক বিকাশের ক্ষেত্রে অন্তরায়। ভবিষ্যতে যেন অপরাধ সংক্রান্ত কোনো ঘটনায় কোনো অবস্থাতেই শিশুর ছবি ছাপা বা প্রকাশ করা না হয় এ কারণেই রিট দায়ের করা হয়। আদালত আমাদের রিটের শুনানি নিয়ে রুল জারি করেছেন।’

সারাবাংলা/এজেডকে/এমএইচ/একে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন