বিজ্ঞাপন

চলে গেছে ফেথাই, রয়ে গেছে শীত

December 18, 2018 | 10:13 am

।। মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর।।

বিজ্ঞাপন

আন্দামান সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ফেথাই বঙ্গোপসাগরে এসে প্রবল ঘূর্ণিঝড় হয়ে সোমবার (১৭ ডিসেম্বর) ভারতের অন্ধ্র উপকূলে আঘাত হেনেছে। আঘাত আনার পরেই যে তার প্রভাব কাটেনি সেটা আকাশের দিকে তাকালেই বোঝা যাচ্ছে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হচ্ছে আকাশ আজও মেঘলা থাকবে। সারাদেশে বৃষ্টির সম্ভাবনাও দেখা যাচ্ছে।

শীত নামানোর জন্য প্রতি বছরই এমন একটা বৃষ্টির প্রয়োজন হয়। বৃষ্টি নামলে পড়ে শীতটা একদম জাঁকিয়ে পড়তে পারে। এই বছরও ঠিক তাই হলো। বৃষ্টির কারণে আলসে সূর্যটা যেহেতু একদমই আড়ালে পড়ে গেছে শীতটা ভীষণ গায়ে লাগছে। আজকে ঢাকায় সর্বোনিম্ন তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াস, সর্বোচ্চ কত জানেন? মাত্র ১৮ ডিগ্রি সেলসিয়াস। মানে সারাদিন একই রকমের ঠাণ্ডা লাগবে। তাই আর হালকা গরম কাপড় ভারি গরম কাপড়ের কোনো বিষ্য নেই। গরম কাপড় গায়ে দিয়েই থাকতে হবে।

যেহেতু বৃষ্টি আজও পড়ার সম্ভবনা আছে ছাতা না নিয়ে বের হওয়ার কোনো অবকাশ নেই। গরম কাপড় ভিজে গেলে ভোগান্তি অনেক বেশি হবে।

বিজ্ঞাপন

নতুন শীতে সবাই কম বেশি অসুখ বিসুখে পড়ছে। আজ এর জ্বর কাল তার কাশি। এইসব রোগ সামান্য মনে হলেও ঝক্কি কম যায় না তাই আগে থেকেই নিজেদের সাবধানে থাকতে হবে। শীত বলে রোগ জীবাণুর কিন্তু ছুটি নেই। তাদের কথা ভেবে একটু হাতটা ধুয়ে পরিষ্কার থাকতে হবে, নাহলে পরে দুর্ভোগ আমাদেরই হবে।

যদিও ফেথাই ভূখণ্ডে আঘাত হেনেছে তাও সমুদবন্দরগুলোতে ৩ (তিন) নং স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে হলা হয়েছে। নদী পথেও নৌ-যান চলাচলে সরত্তক থাকতে বলা হয়ে, সেখানে ভারি বর্ষণ এমনকি বজ্র বৃষ্টি হতে পারে।

দুর্যোগের দিনগুলোতে আমরা হাত হাত রেখে কাঁধে কাঁধ মিলিয়ে থাকি, যতদিন সূর্য উঠবে না এই নৈকট্য আমাদের জীবনকে উষ্ণ করে রাখবে।

বিজ্ঞাপন

নিরাপদে কেটে যাক আজকের দিনটি।

সারাবাংলা/এমএ/এসএমএন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন