বিজ্ঞাপন

নির্বাচনকে কেন্দ্র করে মেক্সিকোয় ১৩৩ রাজনীতিবিদ নিহত

June 29, 2018 | 7:40 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

মেক্সিকোর জাতীয় নির্বাচনকে সামনে রেখে সহিংসতায় দেশটিতে এখন পর্যন্ত ১৩৩ জন রাজনীতিবিদ নিহত হয়েছেন। এদের মধ্যে বেশিরভাগই স্থানীয় পর্যায়ের রাজনৈতিক নেতা। আগামী রোববার দেশটির নির্বাচন অনুষ্ঠিত হবে।

দেশটির পরামর্শক সংস্থা ‘ইটিলেক্ট’-এর প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে। গত বছরের সেপ্টেম্বর মাসে দেশটির নির্বাচনে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন শুরু হওয়ার পর থেকে প্রচারণার শেষ সময় গত বুধবার পর্যন্ত এসব হত্যাকাণ্ডের ঘটনা ঘটে।

এমন কি মেক্সিকোর মিচাওকান নগরীর ভারপ্রাপ্ত মেয়রকে হত্যা করা হয়। বার্তা সংস্থাকে ‘ইটিলেক্ট’ জানায়, নিহতদের মধ্যে ৪৮ জন ক্ষমতায় থাকা অবস্থায় নিহত হন। তাদের মধ্যে ২৮ জন প্রাথমিক নির্বাচনী প্রচারণার সময় ও অপর ২০ জন সাধারণ নির্বাচনের প্রচারণার সময় নিহত হন।

বিজ্ঞাপন

ইটালেক্ট এর পরিচালক রুবেন সালাজার বৃহস্পতিবার বলেন, ‘দেশটির স্থানীয় পর্যায়ে বেশি সহিংসতার ঘটনা ঘটে। ৭১ শতাংশ হত্যাকাণ্ডের ঘটনা নির্বাচিত কর্মকর্তার ও প্রার্থীদের ওপর প্রচারণার সময় ঘটে।’

রেডিও নেটওর্য়াক ‘ফরমুলা; জানায়, এইসব হত্যাকাণ্ড স্থানীয় পর্যায়ের জন্য বড় ধরনের প্রশাসনিক সমস্যা হিসেবে দেখা দিয়েছে। খবর: বাসস।

আরও পড়ুন: দুর্দান্ত জয়ে সিরিজ জিতলো সালমারা

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন