বিজ্ঞাপন

ফিস স্পা’য়ের মাধ্যমে ছড়াতে পারে এইডস!

December 1, 2018 | 12:10 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ঢাকা: পায়ের যত্নে ফিস পেডিকিউর বা ‘ফিস ফুট স্পা’ অনেকের কাছেই জনপ্রিয়। এই স্পা’য়ের পদ্ধতিটা একটু ভিন্ন। গারা রুফা, দ্য রেড গারা নামের ছোট ছোট অনেক মাছ ফুট টাবে রাখা হয়। তারপর পা চুবিয়ে করা হয় এই স্পা।

এসব মাছ পায়ের মরা চামড়া খেয়ে ফেলে। তাই পায়ের রুক্ষ ভাব দূর হয় ও ত্বকে উজ্জ্বলতা বাড়ে। ফিস স্পা’য়ের জনপ্রিয়তা রয়েছে অনেক দেশেই। একইসঙ্গে রয়েছে এই ধরনের স্পা’য়ের মাধ্যমে এইডস রোগ ও হেপাটাইটিস ও অন্যান্য চর্ম রোগ ছড়ানোর আতঙ্ক।

বিজ্ঞাপন

কিন্তু তা কি সত্য?

টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত সংবাদে গবেষকরা বলেছেন, মাছের এইডস হতে পারে এ ধরনের কোন নজির নেই। তাই ফিস স্পা-এ রোগ ছড়ানোর সম্ভাবনা কম। তবে রোগ হওয়ার আশঙ্কা একেবারে অমূলক নয়। কারণ, ফুট টাব বা ফিস ট্যাংকের পানিতে ব্যাকটেরিয়া থাকতে পারে। একই পানি কয়েকজনের ব্যবহারের ফলে দূষিত পানিতে রক্তের মাধ্যমে জীবাণু ছড়ানোর ঝুঁকি থাকে।

তাই যুক্তরাষ্ট্রের টেক্সাস, ফ্লোরিডা, ওয়াশিংটনসহ বেশ কিছু রাজ্যে ‘ফিস ফুট স্পা’ নিষিদ্ধ করা হয়েছে। এ ধরনের সেবা নেবার আগে পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়ে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। এছাড়া, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল ও ডায়াবেটিস রয়েছে। তাদের ফিস স্পা না নেওয়াই ভালো।

বিজ্ঞাপন

সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

সারাবাংলা/এনএইচ

আরও পড়ুন

এইডস প্রতিরোধে ‘মেথাডন’

বিজ্ঞাপন

প্রবাসী শ্রমিকদের বয়ে আনা এইডস নিরীক্ষণের পথ নেই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন