বিজ্ঞাপন

ভারতীয় রান মেশিনের অপেক্ষা বাড়ছে

August 19, 2018 | 12:20 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

ভারতের অধিনায়ক বিরাট কোহলির সুযোগ ছিল নটিংহ্যামে কিংবদন্তিদের ছাড়িয়ে যাওয়ার। টেস্টের সেঞ্চুরির দিক থেকে কোহলির ঠিক উপরেই আছেন পাকিস্তানের জাভেদ মিঁয়াদাদ, অস্ট্রেলিয়ার জাস্টিন ল্যাঙ্গার, স্টিভ স্মিথ, ইংল্যান্ডের কেভিন পিটারসেন এবং স্বদেশি বিরেন্দর শেওয়াগ। মাত্র ৩ রানের জন্য সাবেক ও বর্তমান এই তারকাদের ছুঁতে পারেননি কোহলি।

স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্টে কোহলি আউট হয়েছেন ৯৭ রান করে। টেস্টের ছোটো ক্যারিয়ারে মাত্র ৩ রানের জন্য ছুঁতে পারেননি ২৩তম সেঞ্চুরি। ২৩টি করে সেঞ্চুরি করেছেন মিঁয়াদাদ-ল্যাঙ্গার-স্মিথ-পিটারসেন-শেওয়াগরা। সর্বোচ্চ ৫১টি সেঞ্চুরি করে মাইলফলকের শীর্ষে বসে আছেন ভারতীয় ব্যাটিং মাস্টার শচীন টেন্ডুলকার।

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুই টেস্টে হেরে বিপাকে আছে সফরকারী ভারত। পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচে আগে ব্যাটিং করে প্রথম দিন শেষে ভারত ৬ উইকেট হারিয়ে তুলেছে ৩০৭ রান। ব্যক্তিগত ৯৭ রানে আদিল রশিদের বলে বেন স্টোকসের তালুবন্দি হন কোহলি। তার আগে ১৫২ বলে ১১টি বাউন্ডারিতে ভারতীয় দলপতি তার ইনিংসটি সাজান। ৮১ রান করেন আজিঙ্কা রাহানে। এছাড়া, শিখর ধাওয়ান ৩৫, লোকেশ রাহুল ২৩, চেতশ্বর পূজারা ১৪, হারদিক পান্ডিয়া ১৮ রান করেন। ২২ রানে অপরাজিত থেকে প্রথম দিন শেষ করেন অভিষিক্ত উইকেটকিপার ব্যাটসম্যান রিশব প্যান্ট।

বিজ্ঞাপন

মাত্র ৬৯ টেস্ট খেলেই কোহলি তুলে নিয়েছেন ২২টি সেঞ্চুরি। টেন্ডুলকার ২০০ টেস্ট খেলে করেছেন ৫১টি সেঞ্চুরি। দ্বিতীয় সর্বোচ্চ ৪৫টি সেঞ্চুরি করা দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিসের পর রয়েছেন অস্ট্রেলিয়ান সাবেক অধিনায়ক রিকি পন্টিং (৪১)। শ্রীলঙ্কান কিংবদন্তি কুমার সাঙ্গাকারার রয়েছে ৩৮টি সেঞ্চুরি, ৩৬টি সেঞ্চুরি করেছেন ভারতের দ্য ওয়াল খ্যাত রাহুল দ্রাবিড়। ৩৪টি করে সেঞ্চুরি আছে পাকিস্তানের ইউনিস খান, ভারতের সুনীল গাভাস্কার, ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা আর শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনের। ৩২টি করে সেঞ্চুরি করেছেন ইংল্যান্ডের অ্যালিস্টার কুক এবং অস্ট্রেলিয়ার স্টিভ ওয়াহ। অস্ট্রেলিয়ার ম্যাথু হেইডেন আর ওয়েস্ট ইন্ডিজের চন্দরপলের দখলে ৩০টি করে সেঞ্চুরি।

এছাড়া, অস্ট্রেলিয়ার ডন ব্রাডম্যান ২৯টি, মাইকেল ক্লার্ক ২৮টি, দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা ২৮টি, গ্রায়েম স্মিথ ২৭টি, অস্ট্রেলিয়ার অ্যালান বোর্ডার ২৭টি, ওয়েস্ট ইন্ডিজের গ্যারি সোবার্স ২৬টি, পাকিস্তানের ইনজামাম উল হক ২৫টি, অস্ট্রেলিয়ার গ্রেগ চ্যাপেল ২৪টি, পাকিস্তানের মোহাম্মদ ইউসুফ ২৪টি এবং ওয়েস্ট ইন্ডিজের স্যার ভিভ রিচার্ডস ২৪টি করে সেঞ্চুরির দেখা পেয়েছিলেন।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন