বিজ্ঞাপন

মোটা ভুঁড়িতে অকাল মৃত্যু!

April 21, 2018 | 6:36 pm

।।স্বাস্থ্য ডেস্ক।।

বিজ্ঞাপন

মোটা ভুঁড়িতে আপনার হার্ট অ্যাটাকের ও স্ট্রোকের আশঙ্কা বেড়ে যায়। তা আপনার শরীরের ওজন উচ্চতার তুলনায় বেশি হোক কী না হোক!

নতুন গবেষণা বলছে, যাদের কোমড়ের বেড় কটিদেশের চেয়ে বেশি, হার্ট অ্যাটকের ঝুঁকি তাদের ক্ষেত্রে অন্যদের তুলনায় দ্বিগুণ।

আর দেরি না করে এখুনি তাদের চিকিৎসকের কাছে যাওয়া প্রয়োজন, বলছেন গবেষকরা।

বিজ্ঞাপন

বলা হতো মেদ আক্রান্ত বেশি ওজনের মানুষগুলোই বাঁচে কম। কিন্তু নতুন এই গবেষণা দেখাচ্ছে, ওজন বেশি হতে হবে এমন কথা নেই। আপনার সামান্য মোটা ভুঁড়িই আপনার হৃদযন্ত্রের স্বাস্থ্যহানি ঘটিয়ে দিতে যথেষ্ট।

বডি ম্যাস ইনডেক্স (বিএমআই) এ বলা হয়, মানুষের ওজন শরীরের উচ্চতার সাথে সম্পর্কিত। প্রাপ্তবয়ষ্কের ক্ষেত্রে শরীরকে কম ওজন, স্বাভাবিক ওজন, বেশি ওজন ও মেদ আক্রান্ত এই চারভাগে ভাগ করা হয়।

শরীরের কোথায় কতটুকু মেদ জমেছে, পেশিগুলোর কি দশা, সে নিয়ে কথা বলে না বিএমআই।

বিজ্ঞাপন

তবে মেদের ক্ষেত্রে এটাই স্বাভাবিক যে চর্বিটা বেশি জমে শরীরের মধ্যভাগে। অন্যান্য অংশের তুলনায় পেটটা একটু বেশিই বড় হয়ে ওঠে অনেকের। আর ভুড়িতে যখন কম বেশি চর্বি জমা পড়ে তখন তা বিপজ্জনকই বটে।

এই চর্বিগুলোকে বলে ভিসেরাল ফ্যাট। তলপেটের টিস্যুগুলোর মধ্যে এই ফ্যাট ঢুকে পড়ে ও ধীরে ধীরে তা শরীরের ভেতর প্রধান প্রধান অঙ্গগুলোয় স্থান করে নেয় ও এক ধরনের চর্বিযুক্ত ধ্বংসাত্মক অ্যাসিড ছড়ায়। তাতে যকৃতের স্বাভাবিক কাজ ব্যহত হয়। এতে উচ্চ রক্তচাপ ও কোলেস্টেরলের ঝুঁকি বাড়ায়। এছাড়া ইনসুলিনের প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়, যার কারণে দুই ধরনের ডায়াবেটিসের ঝুঁকিও বাড়ে।

সার্বিকভাবে এইসব সমস্যা মিলে অকাল মৃত্যুর কারণ ঘটে।

সারাবাংলা/এমএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন