বিজ্ঞাপন

৪৬.৫ শতাংশ ভোট কেন্দ্রে অনিয়ম হয়েছে: ইডব্লিউজি

June 28, 2018 | 12:05 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ৪৬ দশমিক ৫ শতাংশ ভোটকেন্দ্রে অনিয়ম হয়েছে বলে মন্তব্য করেছে নির্বাচন পর্যবেক্ষক সংস্থা ইলেকশন ওয়ার্কিং গ্রুপ (ইডব্লিউজি)। ৪২৫টি ভোট কেন্দ্রের মধ্যে ইডব্লিউজি পুরো ৫৭টি ওয়ার্ডের ১২৯টি ভোটকেন্দ্র পর্যবেক্ষণ করে। এর মধ্যে সংস্থাটি ১৫৯টি অনিয়মের ঘটনা লক্ষ্য করেছে।

বৃহস্পতিবার (২৮ জুন) জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ইলেকশন ওয়ার্কিং গ্রুপ তাদের পর্যবেক্ষণ তুলে ধরে।

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন নিয়ে প্রাথমিক প্রতিক্রিয়া জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংস্থাটির পরিচালক ড. মো. আব্দুল আলীম।

বিজ্ঞাপন

তিনি বলেন, ইডব্লিউজি’র যেসব ভোটকেন্দ্র পর্যবেক্ষণ করেছে সেগুলোর মধ্যে ৪৬ দশমিক ৫ শতাংশ কেন্দ্রে ১৫৯টি নির্বাচনী অনিয়মের ঘটনা ঘটেছে। এসব অনিয়মের ঘটনা বেশিরভাগই ঘটেছে দুপুরের পরে। জোর করে ব্যালট পেপারে সিল মারা, ভোট কেন্দ্রের ৪শ’ গজের মধ্যে নির্বাচনী প্রচারণা চালানো এবং ভোট কেন্দ্রের ভেতরে অনধিকার প্রবেশ ও অবস্থান।

লিখিত বক্তব্যে বলা হয়, অনিয়মের কারণে পর্যবেক্ষণকৃত ১২টি ভোটকেন্দ্রের ভোট গ্রহণ কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়, এর মধ্যে ৯টি ভোট কেন্দ্রে ভোটগ্রহণ পুনরায় চালু হয়।

সংস্থাটির পর্যবেক্ষণে দেখা গেছে, ভোট কেন্দ্রে ভোটারকে প্রবেশ করতে দেওয়া হয়নি এমন ঘটনা ৬টি। ভোটকক্ষে ভোটার প্রবেশের পর আঙ্গুলের কালির ছাপ দিয়ে বলা হয়েছে আপনার ভোট দেওয়া হয়ে গেছে এমন ঘটনা ৩টি। কেন্দ্রে পোলিং এজেন্টদের প্রবেশ করতে না দেওয়ার ঘটনা ৩টি। আর ৬টি কেন্দ্র থেকে এজেন্টদের বের করে দেওয়া হয়। ভোট কেন্দ্রের ৪শ’ গজের মধ্যে প্রচারণা চালানো হয়েছে এমন ঘটনা ২৮টি। ভোটকেন্দ্রে অনধিকার প্রবেশ দেখা গেছে এমন ঘটনার সংখ্যা ৩০। ভোট কেন্দ্রের ভেতরে সহিংসতার ঘটনা ৮টি। ভোট কেন্দ্রের বাইরে সহিংসতা ঘটেছে ৯টি। অবৈধভাবে ব্যালটে সিল মারার ঘটনা ঘটেছে ২১টি। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিশেষ প্রার্থীর পক্ষে অবস্থান নিয়েছে এমন ঘটনা ৫টি। ভোটারদের ভোটকেন্দ্রে যেতে প্রার্থী কর্তৃক যানবাহন সরবরাহ করার ঘটনা ২৪ ও অন্যান্য অনিয়মের ঘটনা ১৬টি।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সংস্থাটির সদস্য আব্দুল আওয়াল, হারুনুর রশীদ ও অধ্যাপক নাজমুল আহসান কলিমুল্লাহ। লিখিত বক্তব্য পাঠশেষে সংস্থাটির সদস্যরা সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

এক প্রশ্নের জবাবে সংস্থাটির সদস্য হারুনুর রশীদ বলেন, ‘শত চেষ্টা করেও রংপুরের মতো নির্বাচন গাজীপুরে করা সম্ভব নয়।’

সারাবাংলা/ইএইচটি/জেএএম/এটি

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন