বিজ্ঞাপন

অনুপ্রবেশ করা ৪ কিশোরকে ফেরত দিলো ভারত

August 7, 2018 | 5:03 pm

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

হিলি : ২০১৬ থেকে ২০১৭ সালের মধ্যে অবৈধভাবে প্রতিবেশী দেশ ভারতের পশ্চিমবঙ্গে প্রবেশ করেছিল চার বাংলাদেশি কিশোর। তবে সেখানে পুলিশের হাতে ধরা পড়ে তাদের ঠাঁই হয় দক্ষিন দিনাজপুর জেলার বালুরঘাটের সরকারি শুভায়ন হোমে।

দীর্ঘ ১০ থেকে ২১ মাস সেখানে অনুপ্রবেশের দায়ে আটক থাকার পর অবশেষে দেশে ফিরেছে চার কিশোর।

মঙ্গলবার (৭ আগস্ট) দুপুরে দিনাজপুরের হিলি চেকপোস্ট দিয়ে ভারতের হিলি ইমিগ্রেশনের এএসআই বিনয় কুমার দে বাংলাদেশ হিলি ইমিগ্রেশনের ওসি আফতাব হোসেনের কাছে তাদের হস্তান্তর করেন।

বিজ্ঞাপন

ফিরে আসা কিশোরেরা হলো-দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার মহুরবাগ গ্রামের আব্দুল হাকিমের ছেলে হাবিব  হোসেন (১৬), সিলেটের শ্রীমঙ্গল উপজেলার হবিগঞ্জ গ্রামের আবুল হোসেনের ছেলে আরিফ হোসেন (১৫), রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার সন্নাসীবাজারের মোজাম্মেল হকের ছেলে উজ্জল হোসেন (১৭) এবং নওগাঁ জেলার পত্মীতলা উপজেলার চকনিরখিন গ্রামের বাদল মালীর ছেলে চঞ্চল মালী (১৪)।

হিলি ইমিগ্রেশনের ওসি আফতাব হোসেন জানান, অবৈধভাবে ভারতে প্রবেশ করার কারণে সেখানকার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা চার কিশোরকে আটক করে। প্রত্যেকের বয়েস ১৪ থেকে ১৭ বছরের মধ্যে। সে কারণে আটকের পর তাদের রাখা হয় সরকারি শুভায়ন হোমে। সেখানে ১০ মাস থেকে ২১ মাস পর্যন্ত আটক ছিল তারা।

পশ্চিমবঙ্গের দক্ষিণ দিনাজপুর জেলার চাইন্ড লাইনের কো-অর্ডিনেটর সুরয দাস জানান, এই কিশোরদের সঙ্গে কথা বলে তাদের বাংলাদেশের পরিবারের সঙ্গে যোগাযোগ করেন তারা। তারপর দুই দেশের সমস্ত আইনি প্রক্রিয়া শেষে মঙ্গলবার তাদের তুলে দেওয়া হয় বাংলাদেশ কর্তৃপক্ষের কাছে।

বিজ্ঞাপন

এসময় বালুরঘাটের শুভায়ন হোমের সুপার দাওয়া দরজি শেরপা সহ ভারত ও বাংলাদেশের সীমান্তরক্ষীবাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এসএমএন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন