বিজ্ঞাপন

চুক্তিতে অবনমন হওয়ায় আর খেলবেন না হাফিজ!

August 7, 2018 | 4:19 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

চ্যাম্পিয়ন্স ট্রফি জেতা পাকিস্তানের ক্রিকেটারদের নিয়ে কেন্দ্রীয় চুক্তি সম্পন্ন হয়েছে। তাতে জায়গা হয়েছে ৩৩ ক্রিকেটারের। পাঁচটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে ক্রিকেটারদের। তবে, নতুন এই চুক্তিপত্রে সই করেননি পাকিস্তানের সিনিয়র অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ। এমনকি খুব শিগগিরই আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নেবেন বলেও পাকিস্তানি বোর্ডকে হুশিয়ারি দিয়েছেন হাফিজ।

কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের ২৫ থেকে ৩০ শতাংশ বেতন বাড়িয়েছে দেশটির ক্রিকেট বোর্ড। এছাড়া ম্যাচ ফি ২০ শতাংশ বেড়েছে। গত চুক্তি থেকে এবার দুজন ক্রিকেটারকে কম রাখা হয়েছে এবং একটি ক্যাটাগরি বাড়ানো হয়েছে। তারপরও অখুশি হাফিজ। তার একাধিক ঘনিষ্ঠ সূত্র ক্রিকেট বোর্ডকে জানিয়েছে, পাঁচটি ক্যাটাগরির এই কেন্দ্রীয় চুক্তিতে বিরক্ত হাফিজ। তার মতে, এই চুক্তি বৈষম্যমূলক।

নতুন চুক্তিতে বাবর আজম ‘বি’ ক্যাটাগরি থেকে ‘এ’ ক্যাটাগরিতে উঠে এসেছেন। ফখর জামান ও শাদাব খান ‘সি’ থেকে ‘বি’তে এসেছেন। ফাহিম আশরাফ ‘ডি’ থেকে সরাসরি ‘বি’তে জায়গা পেয়েছেন। প্রধান নির্বাচক ইনজামাম উল হকের ভাতিজা ইমাম উল হক ‘ডি’ থেকে ‘সি’তে চলে এসেছেন। আর অবনমন হয়ে মোহাম্মদ হাফিজ ‘এ’ থেকে ‘বি’তে, রাহাত আলী ‘সি’ থেকে ‘ডি’তে এবং ইমাদ ওয়াসিম ‘বি’ থেকে ‘সি’তে এসেছেন। এদিকে, নতুন চুক্তি থেকে বাদ পড়েছেন আহমেদ শেহজাদ।

বিজ্ঞাপন

হাফিজের ঘনিষ্ঠ মহল থেকে জানা যায়, বৈষম্যমূলক এই চুক্তির ফলে পাকিস্তানি ক্রিকেট বোর্ডের ওপর বেজায় চটেছেন তিনি। জাতীয় দলের হয়ে আর খেলবেন না হাফিজ। কেন্দ্রীয় চুক্তিতেও সই করবেন না। জিম্বাবুয়ে সফরের ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচগুলোতে তার খেলার সুযোগ হয়নি। এমনটি জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে দলের কোচ মিকি আর্থার তাকে বসিয়ে রেখেছিল, তার প্রতি সুনজর নেই কোচ এবং বোর্ডের। এমতাবস্তায় তিনি আর পাকিস্তানের জার্সিতে খেলতে চাইছেন না।

৩৭ বছর বয়সী হাফিজ পাকিস্তানের হয়ে ৫০ টেস্ট, ২০০ ওয়ানডে আর ৮৩ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। সাদা পোশাকে ৩৪৫২ রান করার পাশাপাশি বল হাতে নিয়েছেন ৫২ উইকেট। ২০০ ওয়ানডে ক্যারিয়ারে ৬১০৭ রানের পাশাপাশি নিয়েছেন ১৩৬ উইকেট। সিনিয়র এই অলরাউন্ডার টি-টোয়েন্টিতে করেছেন ১৬৬৫ রান আর উইকেট নিয়েছেন ৫১টি।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন