বিজ্ঞাপন

বাংলা ছবি সংরক্ষণের উদ্যোগে অমিতাভ

September 9, 2018 | 1:39 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হবে ১০ নভেম্বর। ১৭ তারিখ পর্যন্ত চলা এই উৎসবের পাশাপাশি শহরটিতে চলবে সিনেমা সংরক্ষণ বিষয়ক আন্তর্জাতিক কর্মশালাও। যেখানে জোর দেয়া হবে পুরনো ক্ল্যাসিক বাংলা ছবিগুলো সংরক্ষণের ওপর। এসব কারণে অস্কারজয়ী হলিউড পরিচালক মার্টিন স্করসিজে চিঠি লিখে কলকাতা ফিল্ম ফেস্টিভালের সাফল্য কামনা করেছেন।

মুম্বাইয়ের ‘ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশন’ আয়োজিত এই কর্মশালায় যোগ দিতে আসছেন ‘একাডেমি অব মোশন পিকচার আর্টন এন্ড সায়েন্সেস’ আর ‘ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফিল্ম আর্কাইভস’ এর সদস্যরা। বলিউড আর কলকাতার স্থানীয় তারকারা  থাকবেনই। আন্তর্জাতিক এই কর্মশালা নভেম্বরের ১৫ থেকে ২২ পর্যন্ত চলবে।


আরও পড়ুন :  ‘‌ঢাকা’কে নওয়াজউদ্দিনের না


বাংলা সিনেমা সংরক্ষণে উদ্যোগের সঙ্গে যুক্ত হয়েছেন ভারতীয় সিনেরমার সবচেয়ে বড় তারকা অমিতাভ বচ্চনও। এ উপলক্ষে উৎসবের প্রথম দিনেই কলকাতায় আসবেন অমিতাভ। উৎসব প্রসঙ্গে তিনি ভারতীয় গণমাধ্যমকে বলেছেন, ‘ভারতীয় সিনেমার ঐতিহ্যকে ঋদ্ধ করেছে বাংলার পরিচালক ও শিল্পীরা। আমি আনন্দিত যে পশ্চিমবঙ্গ সরকার ও ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশন গুরুত্বপূর্ণ ছবিগুলো বাঁচাতে সংরক্ষণের উদ্যোগ গ্রহণ করেছে। এটা আগামী প্রজন্মকে সামনে এগিয়ে যেতে সহায়তা করবে।’

বিজ্ঞাপন

সত্যজিত রায়ের ‘অপু ট্রিলজি’ উদ্ধার করেছিল ক্রাইটেরিয়ন সংস্থা। নষ্ট হয়ে যাওয়া নেগেটিভ থেকে উদ্ধার করা হয়েছিল ছবি তিনটি। এবারের কলকাতা চলচ্চিত্র উৎসবে ১১ নভেম্বর প্রথমবারের মতো প্রেক্ষাগৃহে দেখানো হবে সিনেমাগুলো।

ছবি সংরক্ষনের এই কর্মশালা প্রসঙ্গে পরিচালক গৌতম ঘোষ বলেছেন, ‘এটা খুবই যুগপোযোগী সিদ্ধান্ত। আমরা যারা সেলুলয়েডে সিনেমা নির্মাণ করেছি তাদের অনেক কাজ হারিয়ে যাচ্ছে। নেগেটিভ নষ্ট হয়ে যাচ্ছে। এখন আমরা ডিজিটালে দৃশ্য নেই। জানি না এর ভবিষ্যত কি। কলকাতায় যে কর্মশালা হবে সেটি এ ব্যাপারে স্পষ্ট কিছু জানাবে বলে মনে করি।’

প্রসঙ্গত, কর্মসূচীতে সংরক্ষণের জন্য ইতোমধ্যেই ১০০টি বাংলা চলচ্চিত্র বেছে নেয়া হয়েছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন :  শিল্পী সংস্থার দুই দিনের রবীন্দ্র-স্মরণানুষ্ঠান শেষ


সারাবাংলা/টিএস/পিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন