বিজ্ঞাপন

‘বোলারদের জন্য মুশফিক এখন বড় হুমকি’

September 17, 2018 | 5:18 pm

স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: পাঁজরের একটা হাড়ে চোট ছিল, সেখানে ইনজেকশন বা ব্যান্ডেজ করারও উপায় নেই। নামতে হয়েছে ব্যথানাশক ঔষধ খেয়ে। সঙ্গে ছিল দুবাইয়ের কাঠ ফাটা রোদ্দুর, অসহ্য গরম। সব বিরুদ্ধ স্রোতে দাঁড় বেয়ে মুশফিকুর রহিম বাংলাদেশকে নিয়ে গেছেন জয়ের বন্দরে। মুশফিক নিজেই পরে বলেছেন, ১৪৪ রানের ওই ইনিংস তার ক্যারিয়ারেরই সেরা। আজ ক্রিকেট কোচ ও বাংলাদেশ মেয়েদের দলের ম্যানেজার নাজমুল আবেদীন ফাহিম বলেছেন, মুশফিকের এই ইনিংস থেকে অনেক কিছু শেখার আছে।

১ রান উঠতেই সেদিন লিটন ও সাকিবকে হারিয়ে ফেলে বাংলাদেশ। তামিমও যখন চোট পেয়ে ফিরে যান, কার্যত তখন ৩ উইকেট নেই। সেখান থেকে মোহাম্মদ মিঠুনকে নিয়ে চাপটা জয় করেছেন মুশফিক। এমন নয়, এরকম চাপের মুখে আগে ভালো খেলেননি। তবে সব মিলে মুশফিকের এই ইনিংসের মাহাত্ম্য নাজমুল আবেদীনের কাছে অন্যরকম, ‘মুশফিক এই ধরনের সিচুয়েশনে আগে অনেকবার খেলেছে। তবে এই ইনিংসে একটা নির্দিষ্ট পরিকল্পনা ছিল, সে নিজের উইকেটটি বিলিয়ে দিতে চায়নি। সে সময় নিয়েছে, আর যখন সময় হয়েছে তখন দ্রুত রানের জন্য যাবে। এটাই হওয়া উচিত। মিডেল অর্ডার ব্যাটসম্যান হিসেবে এমন একটা কলাপ্স হতে পারে, ধরে নিয়েই খেলতে হবে এবং নতুন করে ইনিংস গড়তে হবে। এই ইনিংসে সে এটা করে দেখিয়েছে। আশা করি, সে এখান থেকে শিক্ষাটা নেবে এবং তার খেলার মধ্যে আমরা এর ছায়াটা দেখতে পাবো। যদি বাংলাদেশের ব্যাটিং এ শুরুতে ধ্বস নামে, তাহলে আমাদের একজন থাকবে যে কিনা এই রকম অবস্থা থেকেও ইনিংস গড়ার সামর্থ্য রাখে।

এমনিতে লেগ সাইডে স্লগ সুইপ মুশফিকের প্রিয় শট। সেদিনও লেগ সাইড দিয়েই রান এসেছে বেশি। তবে অফ সাইডেও দেখা গেছে দারুণ কিছু শট। ১৪৪ রানের ৫৭ রান এসেছে সেদিকেই। নাজমুল আবেদীন সেটিই মনে করিয়ে দিলেন, ‘আমরা তার শটে কোন ভুল দেখি নি, কারণ সে অফ সাইডের বল অফ সাইডে খেলেছে, লেগ সাইডের বল লেগ সাইডে খেলেছে, যা তুলনামূলকভাবে সহজ পন্থা। আগে আমরা দেখতাম, একটা আগে থেকেই নির্ধারিত শট খেলত, মিড উইকেটের দিকে। বল যেখানেই থাকুক না কেন, ও সেই মিড উইকেটের দিকেই খেলার চেষ্টা করত। এভাবে সে অনেকবার নিজের উইকেট হারিয়েছে। কিন্তু এই ইনিংসে এক্সট্রা কাভার, কাভার দিয়ে খেলতে দেখেছি। স্লগিস শট খেলেছে। বলা যায়, তার শট খেলার পরিধি এখন অনেক বেশি এবং সে এটা জানে। যার কারণে বোলারদের জন্য তাঁকে বল করা কঠিন। বোলারদের অপশন এখন অনেক কমে গেছে। বোলারদের জন্য মুশফিক এখন হুমকিস্বরূপ।’

বিজ্ঞাপন

 

সারাবাংলা/এএম/এসএন

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন