বিজ্ঞাপন

নদী ভাঙন রোধে জিও ব্যাগের পরিবর্তে পাথর ব্যবহারের সুপারিশ

September 30, 2018 | 10:57 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: নদী ভাঙন এলাকা ধাপে ধাপে সার্ভে, পানিসম্পদ মন্ত্রণালয়ের মাস্টারপ্লান তৈরি এবং নদী ভাঙনরোধে জিও ব্যাগের পরিবর্তে পাথর ব্যবহার করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করেছে অনুমতি হিসাব সর্ম্পকিত স্থায়ী কমিটি।

দশম জাতীয় সংসদের অনুমিত হিসাব সম্পর্কিত  কমিটির  বৈঠক আজ  সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটির সভাপতি নূর-ই-আলম চৌধুরী সভাপতিত্ব করেন। কমিটির সদস্য আ খ ম জাহাঙ্গীর হোসাইন, শেখ ফজলে নূর তাপস, ইউসুফ আবদুল্লাহ হারুন, শাহানারা বেগম, মে জে এ টি এম আব্দুল ওয়াহহাব (অব.) এবং ওয়াসিকা আয়শা খান বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে  সূত্রে জানা গেছে, শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলা এলাকায় নদী ভাঙন রোধে প্রকল্প বিলম্বের জন্য বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের কোনো অনিয়ম আছে কি না সে বিষয়ে মন্ত্রণালয় থেকে তদন্ত কমিটি গঠন এবং তদন্ত কমিটির প্রতিবেদন কমিটির নিকট প্রদানের সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

এছাড়া বৈঠকে শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলা ও আড়িয়াল খাঁ নদীর পাশ্ববর্তী শিবচর উপজেলাসহ সমগ্র এলাকায় নদী ভাঙন রোধে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক গৃহীত ব্যবস্থা এবং রাজউকের পূর্বাচল প্রকল্প সম্পর্কিত ২৫তম বৈঠকের গৃহীত সিদ্ধান্তসমূহের বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

এ ছাড়া রাজবাড়ী শহর রক্ষা প্রকল্প এবং শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলায় নদী ভাঙন রোধে প্রকল্পের কাজে ডিপিএম করা সঠিক হয়েছে কি না সে বিষয়ে আইএমইডির সচিব ও পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব জয়েন্ট মিটিংয়ে পরীক্ষা নিরীক্ষা করে আগামী ১৫ দিনের মধ্যে প্রতিবেদন প্রদান করবে এবং উক্ত প্রতিবেদন আগামী ১ মাসের মধ্যে কমিটির নিকট প্রদানের সুপারিশ করে।

পূর্বাচল প্রকল্পের ঠিকাদারকে কার্যাদেশে নির্দিষ্ট সময় উল্লেখ করা, বাস্তব সম্মত সময় প্রদান, সঠিকভাবে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা, কোর্টের নির্দেশনা অনুয়ায়ী মাস্টার প্লান পরিবর্তন না করা এবং প্লটের শ্রেণি পরিবর্তন না করার বিষয়ে কমিটি কর্তৃক  সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এমআই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন