বিজ্ঞাপন

ইন্টারপোলের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত

November 21, 2018 | 3:27 pm

।।আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

দ্য ইন্টারন্যাশনাল ক্রিমিনাল পুলিস অর্গানাইজেশন’র (ইন্টারপোল) নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন দক্ষিণ কোরিয়ার কিম জং-ইয়াং। প্রত্যাশিত রুশ প্রার্থী আলেক্সান্ডার প্রকপচুককে হারিয়ে আন্তর্জাতিক পুলিশ সংস্থাটির প্রধান হয়েছেন তিনি। খবর আল জাজিরার।

ইন্টারপোলের বর্তমান সদস্য দেশের সংখ্যা ১৯৪টি। বুধবার (২১ নভেম্বর) দুবাইয়ে সংস্থাটির বার্ষিক সভায় এক ভোটে কিমকে প্রেসিডেন্ট নির্বাচিত করছে সদস্য দেশগুলোর প্রতিনিধিরা। ভোটে সবচেয়ে জনপ্রিয় প্রার্থী ছিলেন রাশিয়ার প্রকোপচুক। কিন্তু তাকে হারিয়ে প্রেসিডেন্ট হয়েছেন কিম।

উল্লেখ্য, অনেকের মধ্যে আশঙ্কা ছিল যে, প্রকোপচুক প্রেসিডেন্ট নির্বাচিত হলে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচকদের টার্গেট করতে পারেন। মস্কো এ বিষয়ে নিন্দা প্রকাশ করে বলেছে যে, এটা প্রকপচুকের জনপ্রিয়তা কমানোর একটি ক্যাম্পেইন।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, চলতি বছরের সেপ্টেম্বরে চীনে সফরে যাওয়ার পর নিখোঁজ হন ইন্টারপোলের সাবেক প্রেসিডেন্ট মেং হংওয়েই। পরবর্তীতে চীন জানায় যে, তার বিরুদ্ধে ঘুষ গ্রহণের অভিযোগ রয়েছে। এজন্য তাকে আটক করা হয়েছে। হংওয়েইর অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছিলেন কিম। ইন্টারপোল প্রেসিডেন্ট হিসেবে হংওয়েইর মেয়াদ শেষ হতে আরও দুই বছর বাকি। নির্বাচিত হওয়ায় এই দুই বছর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন কিম।

নির্বাচিত হওয়ার পর কিম বলেন, বিশ্বে বর্তমানে নজিরবিহীন পরিবর্তনের ঘটনা ঘটছে। এতে ঝুঁকির মুখে পড়ছে জনগণের নিরাপত্তা। এসব ঝুঁকি এড়াতে আমাদের একটি স্পষ্ট লক্ষ্য থাকতে হবে। আমাদেরকে ভবিষ্যতের সঙ্গে একটি সেতু গড়ে তুলতে হবে।

যে কারণে বিতর্কের শিকার হয়েছিলেন প্রকোপচুক…

প্রকোপচুক রুশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন অভিজ্ঞ কর্মকর্তা। তিনি পূর্বে ইন্টারপোলের মস্কো ব্যুরো প্রধানের দায়িত্ব পালন করেছেন। ওই সময় তার বিরুদ্ধে, ক্ষমতার অপব্যবহারের অভিযোগ ওঠেছিল। অভিযোগে বলা হয়েছিল, তিনি নিজের ক্ষমতা ব্যবহার করে রুশ সরকারের সমালোচকদের টার্গেট করতেন।
নতুন প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে প্রকোপচুকের নাম জনপ্রিয় হয়ে ওঠলে রুশ মানবাধিকার সংগঠন ও কর্মকর্তারাসহ অন্যান্য দেশ যেমন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য উদ্বেগ প্রকাশ করে। তারা বলে যে, প্রকোপচুক প্রেসিডেন্ট নির্বাচিত হলে তিনি রুশ সরকারের স্বার্থে নিজের ক্ষমতার অপব্যবহার করতে পারেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ আরএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন