বিজ্ঞাপন

দক্ষিণ চীন সাগরে নতুন সামরিক স্থাপনা নির্মাণ চীনের

November 21, 2018 | 7:02 pm

।।আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

বিতর্কিত দক্ষিণ চীন সাগরের প্যারাসেল দ্বীপপুঞ্জের একটি প্রত্যন্ত অংশে নতুন স্থাপনা নির্মাণ করছে চীন। মঙ্গলবার (২০ নভেম্বর) স্যাটেলাইট ইমেজের ওপর ভিত্তি করে এমনটা জানিয়েছে মার্কিন-ভিত্তিক একটি থিংক ট্যাংক। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

ওয়াশিংটন-ভিত্তিক থিংক ট্যাংক সেন্টার ফর স্ট্র্যাটেজিক এন্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ’র (সিএসআইএস) শাখা সংগঠন দ্য এশিয়া ম্যারিটাইম ট্রান্সপারেন্সি ইনিশিয়েটিভ (এএমটিআই) জানিয়েছে, স্থাপনাটি সামরিক উদ্দেশ্যে ব্যবহার করা হতে পারে।

কৌশলগত কারণে দক্ষিণ চীন সাগরের দ্বীপপুঞ্জগুলো বেশ বিতর্কিত সামুদ্রিক অঞ্চল। এর দাবিদারের মধ্যে রয়েছে চীন, ভিয়েতনাম, ফিলিপাইন, তাইওয়ান, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া। এর মধ্যে চীন হচ্ছে সবচেয়ে শক্তিশালী। দেশটি ইতিমধ্যেই সাগরের কৃত্তিম দ্বীপপুঞ্জগুলোতে একাধিক সামরিক স্থাপনা নির্মাণ করেছে। আর অঞ্চলটিতে ক্ষমতার ভারসাম্যতায় তারতম্য সৃষ্টি হওয়ায় উদ্বিগ্ন ওয়াশিংটন।

বিজ্ঞাপন

এএমটিআই জানিয়েছে, নতুন স্থাপনাটি নির্মাণ করা হচ্ছে বোম্বে রিফ’এ। কৌশলগত কারণে এই রিফটি বেশ গুরুত্বপূর্ণ। এমন স্থাপনা দক্ষীণ চীন সাগরের আরও কোথাও নির্মাণ করা হয়ে থাকতে পারে।

ঠিক কী কারণে স্থাপনাটি নির্মাণ করা হচ্ছে সে বিষয় স্পষ্ট নয়। তবে এএমটিআই জানিয়েছে, স্থাপনাটি সামরিক ব্যবহারের জন্য ব্যবহার করা হতে পারে।

সংগঠনটি জানিয়েছে, রিফটি  সরাসরি প্যারাসেল থেকে স্পার্টলি দ্বীপপুঞ্জে জাহাজ যাওয়ার পথে অবস্থিত।

বিজ্ঞাপন

এ বিষয়ে রয়টার্স চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করলে কোন সাড়া পায়নি।

সারাবাংলা/ আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন