বিজ্ঞাপন

মার্কেলের দলের নতুন প্রধান ক্র্যাম্প-কারেনবওয়ের

December 8, 2018 | 2:26 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলকে প্রতিস্থাপন করতে চলেছেন অ্যানেগ্রেটে ক্র্যাম্প-কারেনবওয়ের। মার্কেলের জায়গায় জার্মানির মধ্যপন্থী ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়ন (সিডিইউ) দলের প্রধানের দায়িত্ব নিতে চলেছেন তিনি। খবর আল জাজিরার।

স্থানীয় সময় শুক্রবার (৭ ডিসেম্বর) হ্যামবার্গ শহরে এক দলীয় সমাবেশে ৯৯৯জন প্রতিনিধির দুই দফা ভোটে মার্কেলের প্রতিস্থাপনকারী হিসেবে ক্র্যাম্প-কারেনবওয়েরকে নির্বাচিত হন। এর মধ্য দিয়ে টানা ১৮ বছর পর সিডিইউ’র প্রধানের দায়িত্ব থেকে অব্যাহতি নিতে যাচ্ছেন মার্কেল।

উল্লেখ্য, গত অক্টোবরে দলীয় প্রধান হওয়ার নির্বাচনে না লড়ার ঘোষণা দেন মার্কেল। তবে চ্যান্সেলর হিসেবে আগামী তিন বছর তার মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত দায়িত্ব পালন করে যাবেন তিনি।

বিজ্ঞাপন

শুক্রবারের ভোটে ফ্রাইড্রিচ মার্জকে দ্বিতীয় দফায় ৫১৭-৪৮২ ভোটে হারিয়ে নির্বাচিত হন ক্র্যাম্প-কারেনবওয়ের। প্রথম দফায় ক্র্যাম্প-কারেনবওয়ের ও মার্জের মধ্যে ভোটের ব্যবধান ছিল ৪৫০-৩৯২জন এবং স্বাস্থ্যমন্ত্রী জেন্স স্পান পান ১৫৭ ভোট। মার্জ রাজনৈতিকভাবে নিপীড়িত সকল আশ্রয়প্রার্থীকে আশ্রয়দানের ব্যাপারে সাংবিধানিক নিশ্চয়তা প্রদানের ঘোর বিরোধী ছিলেন।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন