বিজ্ঞাপন

খাশোগি হত্যাকাণ্ডে ক্রাউন প্রিন্সের সমর্থনে ট্রাম্প

December 12, 2018 | 6:19 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

সৌদি লেখক ও সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডে আবারও সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের পক্ষ নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর আল জাজিরার।

সম্প্রতি সিআইএ জানিয়েছে, খাশোগি হত্যাকাণ্ডের নির্দেশ দিয়েছিলেন মোহাম্মদ বিন সালমান। কিন্তু তারপরও ক্রাউন প্রিন্সের সমর্থনেই কথা বলেছেন ট্রাম্প।

উল্লেখ্য, গত ২ অক্টোবর বিয়ের কাগজপত্র আনতে গিয়ে ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে খুন হন খাশোগি। তুর্কি গোয়েন্দারা জানিয়েছে, তাকে হত্যার নির্দেশ দিয়েছে সৌদি আরবের সর্বোচ্চ কর্তৃপক্ষ। প্রথম কয়েক সপ্তাহ এই হত্যাকাণ্ডে কোন সংশ্লিষ্টতার কথা অস্বীকার করলেও পরবর্তীতে সৌদি জানায়, খাশোগির হত্যাকাণ্ড পূর্ব-পরিকল্পিত ছিল।

বিজ্ঞাপন

এ ঘটনায় ১১ ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে সৌদি আরব। পরবর্তীতে সিআইএ জানিয়েছে, খাশোগির হত্যাকাণ্ডে জড়িত ছিলেন সৌদি যুবরাজ।

এদিকে, ক্রাউন প্রিন্স খাশোগির হত্যাকাণ্ডে জড়িত ছিলেন কিনা সে বিষয়ে কোন মন্তব্য করেননি ট্রাম্প। যদিও সিআইএ প্রধানের সঙ্গে এক বৈঠক শেষে খাশোগির হত্যাকাণ্ড ঘিরে ক্রাউন প্রিন্সের তীব্র সমালোচনা করেছেন মার্কিন সিনেটররা।

ট্রাম্প ওভাল অফিসে দেওয়া এক সাক্ষাৎকারে মোহাম্মদ বিন সালমানকে নিয়ে বলেন, তিনি সৌদি আরবের নেতা। তারা আমাদের খুবই ভাল মিত্র।

বিজ্ঞাপন

এসময় রয়টার্সের এক সাংবাদিক ট্রাম্পকে প্রশ্ন করেন, সৌদি আরবের সমর্থন করা আর ক্রাউন প্রিন্সের সমর্থন করা তার কাছে একই বিষয় কিনা? উত্তরে ট্রাম্প বলনে, এই মুহূর্তে, নিশ্চিতভাবেই, হ্যাঁ।

ট্রাম্প বলেন, ক্রাউন প্রিন্স ওই হত্যাকাণ্ডের প্রতি তীব্র নিন্দা জানিয়েছেন।

আরও পড়ুন- খাশোগি হত্যায় জড়িত ছিলেন সৌদি যুবরাজ: মার্কিন সিনেটর

এদিকে, ক্রাউন প্রিন্সকে সমর্থন জানিয়ে নিজ দল রিপাবলিকানের সিনেটরদের কাছ থেকে চরম সমালোচনার শিকার হয়েছেন ট্রাম্প।

বিজ্ঞাপন

গত সপ্তাহে ট্রাম্পের সহযোগী সিনেটর লিন্ডসে গ্রাহাম বলেন, এই হত্যাকাণ্ড ক্রাউন প্রিন্সের নির্দেশে সংঘটিত হয়েছিল এই সিদ্ধান্ত না মানতে পারলে আপনি ইচ্ছাকৃতভাবে অন্ধের ভান করছেন।

গত সপ্তাহে মার্কিন সিনেটের দ্বিপক্ষীয় একটি দল এক প্রস্তাবনায় উল্লেখ করেছে, খাশোগি হত্যাকাণ্ডে ক্রাউন প্রিন্স জড়িত ছিলেন।

ট্রাম্প বলেন, তিনি প্রত্যাশা করছেন যে, সিনেটররা সৌদি আরবে অস্ত্র বিক্রি বন্ধের বিষয়ে কোন প্রস্তাবনা উপস্থাপন করবে না।

তিনি বলেন, আমি সত্যিই আশা করছি যে, তারা শত শত কোটি ডলারের অস্ত্র বিক্রি বন্ধ করতে বলবে না।

সারাবাংলা/ আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন